বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:১০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
চাঁদপুর হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্ট চালু

চাঁদপুর হাসপাতালে লিকুইড অক্সিজেন প্লান্ট চালু

অল নিউজ ডেস্ক :
চাঁদপুর জেনারেল হাসপাতালে হাইফ্লো লিকুইড অক্সিজেন প্লান্ট চালু করা হয়েছে। এখন থেকে ১৫০ জন রোগী নিরবিচ্ছিন্ন অক্সিজেন সুবিধা পাবেন। চাঁদপুর সদর হাসপাতালে পূর্বের সিলিন্ডারসহ মোট ২১০ জন রোগীকে অক্সিজেন সুবিধা দেয়া যাবে।

 

বুধবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে প্লান্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

 

হাসপাতাল সূত্রে জানা যায়, এপ্রিলে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৫১ লাখ ৬০ হাজার মিলিলিটারের লিকুইড অক্সিজেন প্লান্টের কাজ শুরু হয়। প্লান্টের শ্রমিকরা আড়াই মাস টানা কাজ করে লিকুইড অক্সিজেন প্লান্টের ভবন স্থাপন এবং লিকুইড অক্সিজেন সংরক্ষনের ট্যাংকির কাজও সম্পন্ন করে। একই সাথে বেকওয়াম প্লান, কমরেষ্ট ইয়ার প্লান ও অটোমেটিক মেনিহোল কন্ট্রোল বোর্ডসহ অক্সিজেন প্লান্টের যত প্রকার কাজ রয়েছে তা সম্পন্ন করা হয়।

 

মূল প্লান্টটিতে তৈরি হবে ৬ হাজার লিটারের অক্সিজেন গ্যাস। যা অক্সিজেনে রূপান্তর হয়ে ৫১ লাখ ৬০ হাজার মিলিলিটারে দাঁড়াবে।

 

 

বর্তমানে চাঁদপুর করোনার উচ্চ সংক্রমণ ঝুঁকিতে রয়েছে। এতে অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় কুমিল্লা থেকে প্রায় প্রতিদিনই চাহিদা অনুযায়ী অক্সিজেন আনতে অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় করতে হচ্ছে। নিরবিচ্ছিন্ন অক্সিজেন সুবিধা দিতেই চাঁদপুর ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে স্থাপন করা হয়েছে এই লিকুইড অক্সিজেন প্লান্ট। আর এই প্লান্ট স্থাপনে অর্থায়ন করছে ইউনাইটেড ন্যাশন ইন্টারন্যাশনাল চিলড্রেন্স ইমার্জেন্সি ফান্ড (ইউনিসেফ) এবং বাস্তবায়ন করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

 

 

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ এর সভাপতিত্বে ও পরিচালনায় আয়োজিত ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মিলন মাহমুদ, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, জেলা আ’লীগের সহসভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীসহ আরো অনেকে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com