বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন

ডিজিটালাইজড ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স’ নিয়ে যা বলছে বিআরটিএ

ডিজিটালাইজড ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স’ নিয়ে যা বলছে বিআরটিএ

অল নিউজ ডেস্ক :
সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং দ্রুতগতিতে গ্রাহকের হাতে ড্রাইভিং লাইসেন্স তুলে দেওয়ার জন্য চালু করা হয় ডিজিটালাইজড ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স’। কিন্তু স্মার্ট কার্ডের আবেদনের পর প্রায় দুই বছর পার হলেও অপেক্ষার প্রহর শেষ হয়নি গ্রাহকদের। তাদের অভিযোগ প্রয়োজনীয় ফি, ছবি ও ফিঙ্গারপ্রিন্ট জমা দেওয়ার পরও স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের দেখা মিলছে না।

 

দৈনিক ইত্তেফাকের এই প্রতিবেদনের প্রেক্ষিতে যা বলছে বিআরটিএ,তাদের অভিযোগ প্রয়োজনীয় ফি, ছবি ও ফিঙ্গার প্রিন্ট জমা দেওয়ার পরও স্মার্ট ড্রাইভিং লাইসেন্সের দেখামিলছেনা। উপশীর্ষক যে তথ্য প্রতিবেদনে প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। কারণ, পরীক্ষায় পাস করার পর ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড আকারে প্রদান করা না হলেও, সিষ্টেম জেনারেটেড কাগজের মাধ্যমে অস্থায়ী লাইসেন্স দেয়া হচ্ছে। গ্রাহকদেরকে স্মার্ট কার্ড প্রদানে বিলম্বের অন্যতম কারণ হল পুরাতন ভেন্ডরের ১৫ লক্ষ কার্ড ২২ জুন ২০২১ তারিখ পর্যন্ত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও, অতিরিক্ত চাহিদার কারণে মার্চ ২০১৯ শেষে প্রায় ১২ লক্ষ কার্ড বিতরণ শেষ হয়। ঐ সময় তাত্ক্ষনিক টেণ্ডার প্রক্রিয়া শুরু করেও অতিরিক্ত ক্রয়াদেশ, টেণ্ডার/পুনঃটেণ্ডারের মাধ্যমে এ পণ্য ক্রয়ে নানারকম আইনগত এবং প্রক্রিয়াগত জটিলতায় এ অতিরিক্ত চাহিদা পূরণ সম্ভব হয়নি।

 

দেশের যথাযথ বিধি-বিধান অর্থাত্‍ পিপিএ, ২০০৬ এবং পিপিআর, ২০০৮ অনুসরণ করে উম্মুক্ত (আন্তর্জাতিক) টেণ্ডার প্রক্রিয়ার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট সরবরাহ নেয়ার লক্ষ্যে ২০২০ সালের ২৯ জুলাই মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে বিআরটিএ’র চুক্তি স্বাক্ষরিত হয়। ফলে মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড কর্তৃক গত মে, ২০২১ খ্রিঃ হতে ঈড়ারফ-১৯ পরিস্থিতির মধ্যে নতুন লাইসেন্সের আবেদনকারীদের স্মার্ট কার্ড প্রদান চলমান রয়েছে। ইতিমধ্যে ৬৮০০টি কার্ড বিভিন্ন সার্কেল অফিসে প্রেরণ করা হয়েছে। সুতরাং মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেডবিআরটিএ-কে লাইসেন্স কার্ড সরবরাহ করতে পারেনি মর্মে যে তথ্য দেয় হয়েছে, তা সঠিক নয়। হয়নি সংক্রান্ত তথ্য প্রদান এছাড়াও অন্তরবর্তীকালীন দেয়া প্রাপ্তিস্বীকার রশিদ (অপশহড়ষিবফমবসবহঃ ঝষরঢ়) মোটরযান চালানোর অস্থায়ী অনুমতি পত্র (চৎড়ারংরড়হধষখরপবহংব) হিসেবে বিবেচিত হয়। তাই লাইসেন্সের সমস্যার কারণে গণপরিবহন পরিচালনায় সমস্যা নেই।

দুই বছর ধরে বাংলাদেশ দক্ষ চালক রপ্তানিতে ব্যর্থ হচ্ছে।ফলে অন্যান্য দেশ সেস্থান দখল করে নিচ্ছে উপশীর্ষক যে তথ্য প্রতিবেদনে প্রকাশিত হয়েছে তা সঠিক নয়। যাদের ভিসা প্রাপ্তি বা চাকরি বা বিদেশ যাওয়ার ক্ষেত্রে স্মার্ট কার্ড প্রয়োজন, তাদের স্মার্ট কার্ড প্রদান অগ্রাধিকার ভিত্তিতে পূর্বেও প্রদান করা হয়েছে এখনও প্রদান চলমান রয়েছে। সুতরাং ড্রাইভিং লাইসেন্স কার্ড না পাওয়ায় সরকারি-বেসরকারি চাকরিতে আবেদন করতে না পারা বা বাংলাদেশ দক্ষ চালক রপ্তানিতে ব্যর্থ হচ্ছে, অন্যান্য দেশ সে স্থান দখল করে নিচ্ছে- মর্মে যে অভিযোগ আনা হয়েছে, তা সঠিক নয়।

 

মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড কর্তৃক এক বছরেও বিআরটিএকে সময়মতো স্মার্ট কার্ড লাইসেন্স সরবরাহ করতে পারেনি, এমনকি ড্রাইভিং লাইসেন্সের নমুনাও দেখাতে পারেনি- মর্মে যে অভিযোগ আনা হয়েছে, তা সঠিক নয়। কারণ মূল কার্ডের নমুনার চুড়ান্ত অনুমোদনের প্রক্রিয়া সম্পাদনপূর্বক মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড বিগত মে, ২০২১ মাস থেকে কার্ড প্রিন্টিং ও বিতরণ কার্যক্রম শুরু করেছে এবং ইতিমধ্যে ৬৮০০টি কার্ড বিভিন্ন সার্কেল অফিসে প্রেরণ করা হয়েছে। এখানে বিআরটিএ সুত্রে প্রাপ্ত বিআরটিএ’রপরিচালক(প্রকৌশল) শীতাংশু শেখর বিশ্বাস এর যে তথ্য প্রদান করা হয়েছে তা অনেক পুরাতন অর্থাত্‍ অনেক পুরোনো উক্তি ও তথ্য প্রদান করে সম্প্রতিককালে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, যা বর্তমান তথ্যের ও পরিস্থিতি থেকে সম্পুর্ন ভিন্ন।

মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স এখন পর্যন্ত সেন্ট্রাল এনরোলমেন্ট স্টেশন স্থাপনের কাজই শেষ করতে পারেনি, এখনো জনবল নিয়োগ দেওয়া হয়নি বিভিন্ন জেলায়- মর্মে যে অভিযোগ আনা হয়েছে, তা সঠিক নয়।

 

কারণ, মিরপুর-১২ তেস্থাপিত সেন্ট্রাল এনরোলমেন্ট স্টেশন এ ঢাকা মেট্রো সার্কেল-১, ২, ৩ ও ঢাকা জেলা সার্কেল এবং ডিভিশনাল ০৬ (ছয়) টি সার্কেল অফিস সহমোট ১৪ টি অফিসের বায়োএনরোলমেন্টের পাইলটিং কার্যক্রম মার্চের শেষ সপ্তাহ থেকে শুরু হয়েছে এবং ১৯ মে থেকে লাইভ বায়োএনরোলমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। পরবর্তী ফেইজে আরো ২৩টি বিআরটিএ সার্কেল অফিসে এনরোলমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। সর্বশেষ ফেইজে বিআরটিএ’র অবশিষ্ট সকল সার্কেলে মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স প্রাইভেট লিমিটেড কর্তৃক ইতোমধ্যেই বায়োএনরোলমেন্টের লক্ষ্যে লোকবল নিয়োগ সম্পন্ন হয়েছে এবং কার্যক্রম শুরু করেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com