বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১০ পূর্বাহ্ন

কাবুলে হামলাকারী কারা, এই আইএস-কে?

কাবুলে হামলাকারী কারা, এই আইএস-কে?

অল নিউজ ডেস্ক :
কাবুল বিমানবন্দরে হামলার হুমকি শেষ পর্যন্ত বাস্তবে পরিণত হয়েছে। গতকাল বৃহস্পতিবার ওই হামলায় ১৩ মার্কিন সেনাসহ শতাধিক প্রাণহানি হয়েছে। যুক্তরাষ্ট্র ও মিত্র দেশ কাবুল বিমানবন্দরে হামলার ব্যাপারে কয়েকদিন ধরেই সতর্ক করে আসছিল।

 

আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর সাবেক অধিনায়ক কর্নেল রিচার্ড কেম্প বিবিসিকে বলছেন, যেদিন কাবুল বিমানবন্দর থেকে মানুষজনকে সরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে সেদিন থেকেই সেখানে এমন সন্ত্রাসীয় হামলার হুমকি তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাটো মিত্র হিসেবে আফগান যুদ্ধে অংশ নেওয়া কেম্প বলেছিলেন, ‘সন্ত্রাসী হামলার এই হুমকি যে কারো কাছ থেকে আসতে পারে। সেটা হতে পারে তালেবান, ইসলামিক স্টেট (আইএস) কিংবা আল-কায়েদা। যে কোনটি হামলা করতে পারে।’

 

কিন্তু গত কয়েকদিন ধরে যে গোষ্ঠীটির নাম রাজনীতিক এবং নিরাপত্তা কর্মকর্তাদের মুখে মুখে ফিরছে সেটি হলো তথাকথিত ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিন্স বা সংক্ষেপে আইএস-কে। গতকালের হামলার দায় ইতোমধ্যে স্বীকার করে নিয়েছে ইসলামিক স্টেট।

 

কারা এই আইএস-কে

আফগানিস্তানে ইসলামিক স্টেট গোষ্ঠী যে নাম ব্যবহার করে তা হলো ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিন্স। এখানে খোরাসান শব্দটি এসেছে আধুনিক আফগানিস্তান ও পাকিস্তান নিয়ে যে অঞ্চল তার প্রাচীন নাম থেকে।

আইএস-কে সশস্ত্রগোষ্ঠীর জন্ম ২০১৫ সালের জানুয়ারি মাসে। এর মূল ঘাঁটি আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে। পাকিস্তান সীমান্তবর্তী এই এলাকাটি মাদক ও মানুষ পাচারের জন্য কুখ্যাত।

 

এই গোষ্ঠীর সদস্যরা মূলত আফগান ও পাকিস্তানি জিহাদি। আফগান তালেবান থেকে দলত্যাগী অনেকে আইএস-কে‌’তে যোগ দিয়েছে। আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সরকারের হাতে পর্যুদস্ত হওয়ার আগে এক সময় এই গোষ্ঠীর যোদ্ধা ছিল তিন হাজারেরও বেশি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com