শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৩ অপরাহ্ন

সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে লক্ষ্যে পৌঁছানো সম্ভব : ড. শিরীন শারমিন

সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে লক্ষ্যে পৌঁছানো সম্ভব : ড. শিরীন শারমিন

অল নিউজ ডেস্ক :
মূল্যবোধের অবক্ষয় রোধ করে সমৃদ্ধ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব। এমনটিই বলেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

 

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সংস্কৃতি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

 

শিরীন শারমিন চৌধুরী বলেন, নারী-পুরুষের সমতা বিধান করে অন্তর্ভুক্তিমূলক সমাজব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। মূল্যবোধের অবক্ষয় রোধ করার ক্ষেত্রে তরুণদের সঙ্গে মতবিনিময় জরুরি। তাদের সঙ্গে চিন্তা-চেতনার বিনিময় মূল্যবোধের অবক্ষয় রোধে সংস্কৃতির ভূমিকাকে আরও গতিশীল করবে।

 

তিনি বলেন, জীবনের বিভিন্ন দিক, আচার-আচরণ, অভ্যাস, চিন্তা-চেতনা, নীতি-নৈতিকতা, মূল্যবোধ সব কিছুর সমন্বয়ে সমাজব্যবস্থার মাধ্যমে সংস্কৃতির বহিঃপ্রকাশ ঘটে। সংস্কৃতির অন্যতম উপাদান মূল্যবোধ। জীবন ও সমাজব্যবস্থাকে চালিত করার জন্য যে জীবনবোধ মানুষ বেছে নেয়, তা-ই মূল্যবোধ। মূল্যবোধ শিক্ষার সবচেয়ে বড় ক্ষেত্র পরিবার।

 

স্পিকার বলেন, শিক্ষার সঙ্গে সংস্কৃতির সম্পর্ক নিগূঢ়। সংস্কৃতি মানুষের চিন্তা-চেতনার জগতকে প্রসারিত করে মানবিক গুণাবলীর সমন্বয় ঘটায়। বিশ্বায়নের যুগে তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের মাধ্যমে সব দেশের সংস্কৃতি সবার কাছে উন্মুক্ত। আমাদের দেশের নিজস্ব সমৃদ্ধ সংস্কৃতি তরুণ প্রজন্মের কাছে ব্যাপকভাবে তুলে ধরতে হবে। এজন্য সমন্বিত চিন্তা ও পদক্ষেপ নেওয়া জরুরি।

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে ও শাহাবুদ্দিন মাহতাবের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন বিশিষ্ট ব্যক্তিত্ব সৈয়দ মনজুরুল ইসলাম, মো. ইমরুল চৌধুরী, অধ্যাপক নিসার হোসেন, অরূপ রতন চৌধুরী, আফরিন মল্লিক, আব্দুল হাকিম, আলপনা হক প্রমুখ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com