মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৬ অপরাহ্ন

পাকিস্তানের হাতেই তালেবানের জন্ম, সাবেক আফগান মন্ত্রী

পাকিস্তানের হাতেই তালেবানের জন্ম, সাবেক আফগান মন্ত্রী

অল নিউজ ডেস্ক :
ভারতকে ঠেকাতেই তালেবানের জন্ম দিয়েছে পাকিস্তান। সাবেক পাকিস্তানি প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফের ‘উদ্ধৃতি দিয়ে’ এই দাবি করেছেন আফগানিস্তানের সাবেক এক উপ-পররাষ্ট্রমন্ত্রী। রোববার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আফগানিস্তানের সাবেক ওই উপ-পরাষ্ট্রমন্ত্রীর নাম মাহমুদ সাইকাল। উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি জাতিসংঘ ও অস্ট্রেলিয়ায় আফগান দূত হিসেবেও দায়িত্ব পালন করেন। শনিবার এক টুইট বার্তায় পাকিস্তানের হাতেই তালেবানের জন্ম বলে দাবি করেন তিনি।

 

টুইটে তিনি দাবি করেন, ‘পারভেজ মুশাররফের দেওয়া তথ্য অনুসারে, ভারতকে মোকাবিলা করতেই তালেবানের জন্ম দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানও বিশ্বাস করেন যে, তালেবান দাসত্বের শৃঙ্খল থেকে মুক্ত হয়েছে। এছাড়া তালেবানের সঙ্গে বাকি বিশ্বের সম্পৃক্ততা বাড়াতে শাহ মেহমুদ কুরেশি ও ইউসুফ মোয়িদ বর্তমানে লবিংয়ে ব্যস্ত।’

এদিকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে তালেবানের সম্পর্ক নিয়ে হার্ভার্ড ইউনিভার্সিটির একটি গবেষণাপত্রেরও উদ্ধৃতি দেন সাবেক এই আফগান উপ-পররাষ্ট্রমন্ত্রী।

 

পৃথক আরেকটি টুইটে তিনি বলেন, ‘পাকিস্তানের ওপর কেবল চাপ প্রয়োগ/ নিষেধাজ্ঞার নীতির পাশাপাশি শর্ত-ভিত্তিক সম্পর্কের নীতি অবলম্বন করলেই আফগানিস্তানে ইতিবাচক পরিবর্তন আসবে এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হবে।’

 

মাহমুদ সাইকাল আরও বলেন, জাতিসংঘের নতুন একটি প্রতিবেদন অনুযায়ী- আইএস-কে, তালেবান এবং আল কায়েদার মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট লাভজনক সম্পর্ক থাকার বিষয়টি প্রতিষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com