বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রামেকে দুই বছরে একদিনের জন্য ব্যবহার হয়নি কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

রামেকে দুই বছরে একদিনের জন্য ব্যবহার হয়নি কার্ডিয়াক অ্যাম্বুলেন্স

নিজস্ব প্রতিনিধি :

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) দুই বছর ধরে অকেজো হয়ে পড়ে আছে আধুনিক মানের কার্ডিয়াক অ্যাম্বুলেন্স । অ্যাম্বুলেন্সটিতে রয়েছে সকল ধরনের হৃদরোগ রোগীদের চিকিৎসা দেবার জন্য আধুনিক ব্যবস্থা । এর ভিতরে রয়েছে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) পালস অক্সিমিটারের মতো ছোট যন্ত্রও আছে সেখানে অথচ দক্ষ লোকবলের অভাবে অকেজো হয়ে পড়ে আছে অ্যাম্বুলেন্সটি একদিনের জন্যও ব্যবহার হয়নি রোগী আনা নেওয়ার জন্য।

 

রামেক সুত্র জানান, গত ২০১৯ সালে মেসার্স ফেরিটেক প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ইতালি থেকে আনা পাঁচটি কার্ডিয়াক অ্যাম্বুলেন্স স্বাস্থ্য মন্ত্রনালয়কে সরবরাহ করলে এর একটি পাই রামেক হাসপাতাল । কিন্তু এই অ্যা¤ু^লেন্সটি পরিচালনা করার জন্য দক্ষ নার্স ও চিকিৎসক দরকার যা আমাদের রামেকে নেই আর এই কারণে আম্বুলেন্সটি এইভাবে অকেজো হয়ে পড়ে আছে।

এবিষয়ে কার্ডিয়াক অ্যাম্বুলেন্সের বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমপি) রাজশাহীর সাবেক সভাপতি ড.ওয়াসিম হোসেন জানান, বলা যেতে পারে এটা একটা বড় সদিচ্ছার অভাব। এই কারনে জনগনের সম্পদ রামেকে এই ভাবে পড়ে আছে ।

 

এই হৃদরোগ বিশেষজ্ঞ বলেন কার্ডিয়াক অ্যাম্বুলেন্সে হৃদরোগ আক্রান্ত রোগী তোলার সাথে সাথে তার চিকিৎসা শুরু হয় এতে রোগীর প্রাণ বাচাঁর সম্ভাবনা থাকে অনেক বেশি । তিনি আরো বলেন বাড়িতে হার্ট অ্যাটাক করার পর সাধারণ অ্যাম্বুলেন্সে হাসপাতালে আনার পথে অনেক রোগীই মারা যায় তাই যত দ্রুত সম্ভব তিনি এই অ্যাম্বুলেন্সটি চালু করার কথা বলেন ।

 

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, রামেক হাসপাতালে যে আই সি ইউ ইউনিট আছে তা আমাদের নিজেদের বানানো । অ্যাম্বুলেন্সটিতে আছে প্রকৃত আইসিইউ চেয়েও বেশি । ফলে সেটি পরিচালনা করার জন্য দক্ষ জনবল আমাদের এখানে নেই । বিষয়টি জানিয়ে অনেকদিন আগে ঢাকা অফিসে চিঠি দেওয়া হয়েছে কিন্তু এখনও তার কোন অগ্রগতি হয়নি ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com