বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
যেভাবে কাবুল বিমানবন্দরের দখলে নিলো তালেবানরা

যেভাবে কাবুল বিমানবন্দরের দখলে নিলো তালেবানরা

অল নিউজ ডেস্ক :

তালেবানের বেঁধে দেওয়া সময়ের আগেই আফগানিস্তান ত্যাগ করেছে মার্কিন বাহিনী। ৩১ আগস্টের মধ্যে যুক্তরাষ্ট্রসহ সব পশ্চিমা দেশকে আফগান ছাড়ার নির্দেশ দিয়েছিল তালেবান। ৩০ আগস্ট সোমবার মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ ফ্লাইটটি আফগানিস্তান ত্যাগ করেছে বলে জানিয়েছে পেন্টাগন। এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের চালানো যুদ্ধের ‍চূড়ান্ত সমাপ্তি ঘটল।

 

যুক্তরাষ্ট্রের সেনাদের বহন করা শেষ বিমান কাবুল ছাড়ার পর আফগানিস্তানের রাজধানীজুড়ে উৎসবের আমেজে গুলি ছোড়ার শব্দ শোনা গেছে। মার্কিন বাহিনী বিমানবন্দরের যে অংশ এত দিন দখলে রেখেছিল, সোমবার গভীর রাতে তারা এয়ারপোর্ট ছাড়তেই সেখানে তল্লাশি অভিযান চালায় তালেবান। এভাবেই সোমবার দিবাগত মধ্যরাতে কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় তারা।

লস অ্যাঞ্জেলস টাইমস-এর একজন সাংবাদিক তালেবান যোদ্ধাদের সেই তল্লাশি অভিযানের একটি ভিডিও টুইটারে শেয়ার করেছেন। এতে দেখা যায়, রাতের অন্ধকারে সামরিক পোশাকে বেশ কয়েকজন তালেবান যোদ্ধা বিমানবন্দর চত্বরে ঢুকে পড়ে। সেখানে মার্কিন বাহিনীর রাখা একটি চিনুক হেলিকপ্টার ভালোভাবে খতিয়ে দেখেন তারা।

ভিডিওতে দেখা গেছে, একের পর এক গেট পেরিয়ে বিমানবন্দরে ঢুকছে তালেবান যোদ্ধারা। এক পর্যায়ে হ্যাঙ্গারে রাখা চিনুক হেলিকপ্টার দখলে নেয় তারা। তাদের চোখেমুখে খুশির ছাপ ছিল স্পষ্ট। বিমানবন্দরের বাইরে থেকেও মাঝেমধ্যেই ভেসে আসছিল গুলি ও বাজি ফাটার আওয়াজ।

 

টুইটারে এক পোস্টে তালেবানের জ্যেষ্ঠ নেতা আনাস হাক্কানি বলেন, আমরা ফের ইতিহাস গড়েছি। যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দখল থেকে আফগানিস্তান দীর্ঘ ২০ বছর পর আজ রাতে মুক্ত হলো। তিনি আরও বলেন, আমি অত্যন্ত আনন্দিত, দীর্ঘ ২০ বছরের জিহাদ, আত্মত্যাগ এবং কষ্টের পর ঐতিহাসিক এ মুহূর্ত দেখার সৌভাগ্য আমার হয়েছে, এতে আমি গর্বিত।এদিকে মার্কিন বাহিনী আফগান ত্যাগের পর দ্রুত কাবুল বিমানবন্দর খুলে দিতে বলল জাতিসংঘ।

 

 

সোমবার আফগানিস্তান নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠকে তালেবানকে এ আহ্বান জানানো হয়েছে।মার্কিন সেনা প্রত্যাহার এবং তালেবানের কাবুল দখলের পর এই প্রথম নিরাপত্তা পরিষদে আফগান নিয়ে বৈঠক হলো।রাশিয়া ও চীন প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেয়। ফলে ৫ স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে ৩-২ ভোটে প্রস্তাবটি পাস হয়। সব মিলিয়ে ১৩ সদস্য রাষ্ট্র প্রস্তাবটি সমর্থন করে। মার্কিন বাহিনীর শেষ বিমানটি সোমবার আফগান ত্যাগ করার পর কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com