শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:০০ অপরাহ্ন

দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হয়েছে বাংলাদেশ

দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হয়েছে বাংলাদেশ

অল নিউজ ডেস্ক :
দ্য নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হয়েছে বাংলাদেশ। ২০১৫ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নামের আদ্যাক্ষর নিয়ে গঠিত ব্রিকস জোট এই ব্যাংকটি প্রতিষ্ঠা করে। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত ও উরুগুয়েকে নতুন সদস্য হিসেবে গ্রহণ করেছে। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের বোর্ড অব গভর্নরস নতুন সদস্য অন্তর্ভুক্তির বিষয়টিতে চূড়ান্ত অনুমোদন দিয়েছে। ২০২০ সালের শেষের দিকে এনডিবি’র বোর্ড অব গভর্নরস সম্ভাব্য সদস্যদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা করার অনুমোদন দেয়।

 

কয়েক দফা আলোচনার পর এনডিবি নতুন সদস্য হিসেবে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত এবং উরুগুয়ের নাম ঘোষণা করেছে। ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জো এক বিবৃতিতে বলেন, আমরা খুবই আনন্দের সঙ্গে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধমান অর্থনৈতিক শক্তিদের মধ্যে অন্যতম বাংলাদেশকে তাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তির মাইলফলক বর্ষে আমাদের সঙ্গে যোগ দেয়ার জন্য স্বাগত জানাচ্ছি। অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, গত ২০শে আগস্ট বোর্ড অব গভর্নরসের ওই সভায় বাংলাদেশের যোগদানের বিষয়টি চূড়ান্ত হয়।

 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এনডিবি’র সদস্যপদ লাভের মাধ্যমে আমাদের দেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকীতে একটি নতুন অংশীদারিত্ব তৈরির পথ সুগম হয়েছে।
বাংলাদেশ এনডিবি প্ল্যাটফরমের সুবিধা নিয়ে ব্রিকস ও এনডিবি’র অন্যান্য সদস্যদের সঙ্গে অবকাঠামো ও টেকসই উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্পে সহায়তা পেতে পারে।

 

৬ বছর আগে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সদস্য রাষ্ট্রগুলোতে প্রায় ৮০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে এনডিবি। যার সর্বমোট পোর্টফলিও মূল্যমান ৩০ বিলিয়ন ডলার। ব্যাংকটি মূলত যাতায়াত, পানি ও পয়ঃনিষ্কাশন, নবায়নযোগ্য জ্বালানি, ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো ও নগর উন্নয়ন খাত সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে ঋণ প্রদান করে থাকে।

 

 

এনডিবি’র অনুমোদিত মূলধনের পরিমাণ ১০ হাজার কোটি ডলার এবং জাতিসংঘের যেকোনো সদস্য রাষ্ট্র এই ব্যাংকের সদস্যপদের জন্য আবেদন করতে পারবে। ব্রিকসের সদস্য রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর ডিসেম্বরে এক ভার্চ্যুয়াল শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে ইতিবাচক সাড়া দেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com