শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

চাঁপাইনববাবগঞ্জে ছাই দিয়ে নির্মিত রাস্তায় অর্থের সাশ্রয় ও পরিবেশ দুষণ রোধ হয়েছে

চাঁপাইনববাবগঞ্জে ছাই দিয়ে নির্মিত রাস্তায় অর্থের সাশ্রয় ও পরিবেশ দুষণ রোধ হয়েছে

মোহা: সফিকুল ইসলাম, শিবগঞ্জ(চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা:

কয়েকটি অটো রাইস মিলের পরিত্যক্ত ছাই দিয়ে নির্মান করা হয়েছে প্রায় দেড় কিলোমিটার রাস্তা। যা দেখতে পিচ দিয়ে নির্মান করা রাস্তার মত। চলাচলের ক্ষেত্রে সবধরনের যানবাহন চলাচলতে করতে পারছে। ঘটনাটি চাঁপাইনবাবগঞ্জ জেলার কল্যানপুর হর্টিকালচার সেন্টারে।

 

 

সরজমিনে দেখাে গছে হর্টিকালচার সেন্টারের দক্ষিণে লেক ঘেঁষা এ রাস্তা। ছাই দিয়ে রাস্তা নির্মান করাতে একদিকে পরিবেশ দুষণ রোধ হয়ে রোগজীবানু ছড়ানো কমেছে অন্যদিকে অর্থের সাশ্রয় হয়েছে। এ রাস্তা নির্মানের উদ্যোক্তা হলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা হর্টিকালচারের উপপরিচালক মোজদার হোসেন।

 

তিনি জানান এখানে চাকুরী যোগদানে পর সেন্টার পরিদর্শনের সময় দেখি দক্ষিনে লেকের পাশে শুধূ জঙ্গল আর জঙ্গল। লেকসহ আরো অনেক জমি পরিত্যক্ত অবস্থায় পগে আছে। চিন্তা করলাম জঙ্গল পরিস্কার এখানে একটি রাস্তা নির্মিান করে র্স্তাার পাশে কলাগাছ, লেকে মাছ চাষ ও পরিত্যক্ত জমিগুলো আবাদ করলে হটিকার্লচারের আওয়াতায় সরকারী রাজস্ব বৃদ্ধি পাবে। তাই হর্টিকালচার সেন্টারের আশেপাশে কয়েকটি অটো রাইস মিলের মালিকদের সাথে আলোচনা করে তাদের মিলের পরিত্যক্ত ছাই দিয়ে রাস্তা নির্মান করার প্রস্তাব দিলে তারা ছাই নিজস্ব খরচে সরবরাহ দিতে সম্মত হন। তাদের সরবরাকৃত ছ্ইা দিয়ে ও হর্টিকালচার সেন্টারের শ্রমিক দিয়ে রাস্তা নির্মান কাজ শুরু করি। কয়েকদিনের মধ্যে দেড় কিলোমিটার রাস্তা নির্মান করা হয়েছে। এখন এ রাস্তা দিয়ে সব ধরনের যানবাহন চলাচল করতে পারছে। আরো প্রায় এক মিলোমিটার রাস্তা এভাব ছাই দিয়ে নির্মান করা হবে।তিনি আরো বলেন রাস্তা নির্মানের পাশাপাশি রাস্তার পাশে প্রায় ৫শ টি বিভিন্ন জাতের কলার চারা লাগানো হয়েছে। লেকে মাছ চাষ করার পরিকল্পনা করা হচ্ছে। তাছাড়া পরিত্যক্ত জমিগুলোতে বিভিন্ন ধরনের ফলের গাছ ও সবজি আবাদ করা শুরু করেছি। খরচের ব্যাপারে তিনি বলেন রাস্তা তৈরীতে কোন খরচ হয়নি।

 

কারণ অটো রাইস মিলের মালিকরা ছাই তাদের নিজ্ব গাড়িতে সরবরাহ দিয়েছে এবং হর্টিকালচার সেন্টারের শ্রমিক দিয়ে বাকী কাজ করিয়েছি। তাদের সাথে আমি নিজ্ওে কাজ করেছি। রাস্তা নির্মানে তাদের সাথে কাজ করতে খুব আনন্দও পেয়েছি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com