বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫০ পূর্বাহ্ন

রাজশাহীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর রাখার দাবিতে সংবাদ সম্মেলন

রাজশাহীতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর রাখার দাবিতে সংবাদ সম্মেলন

মো: সেলিম হোসেন, রাজশাহী ব্যুরো :

চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ হ্রাস করে তিন বছরে রূপান্তরের উদ্যোগ বন্ধের দাবিতে রাজশাহীতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষা পেশাজীবী সংগ্রাম পরিষদ।
শনিবার দুপুরে নগরীর আইডিবি ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বলা হয়, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের বিদ্যমান চার বছর মেয়াদ যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত ও পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশের সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রধানমন্ত্রীর অনুমোদনে দেশেও চার বছর মেয়াদী এই কোর্স চলছে। অথচ শিক্ষা মন্ত্রণালয় এই কোর্সের মেয়াদ হ্রাস করে তিন বছর করার উদ্যোগ নিয়েছে। এর ফলে বিশ্বের  অন্যান্য দেশে বাংলাদেশী ডিপ্লোমা প্রকৌশলীদের মান হ্রাস পাবে। বিশ্বের অন্যান্য দেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের চেয়ে বাংলাদেশের মান নিন্মমুখি হওয়ায় আর্ন্তজাতিক জব মার্কেটে বাংলাদেশের ডিপ্লোম প্রকৌশলীগণ বেতন ও মর্যাদা হারাবেন, এতে দেশ ও জাতি ক্ষতিগ্রস্ত হবে। বক্তারা শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাতিলের দাবি জানান।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগ্রাম পরিষদের রাজশাহী জেলা কমিটির সদস্য সচিব প্রকৌশলী মোঃ আয়াতুল্লাহ বলেন, কারিগরি শিক্ষার সাথে সংশ্লিষ্ট কেনো পক্ষের পূর্ব মতামত ও গবেষণা ছাড়াই গত ২৪ মে শিক্ষা মন্ত্রণালয় চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে হ্রাস করে তিন বছরে রূপান্তরের লক্ষে একটি কমিটি গঠন করেছে।

 

শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তকে অযৌক্তিক, হঠকারি ও আত্মঘাতি দাবি করে সংবাদ সম্মেলনে বলা হয়, এর ফলে পুরো ডিপ্লোমা ইঞ্জিয়িারিং শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের মুখে ঠেলে দেয়ার চক্রান্ত করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ বাস্তবায়িত হলে এই শিক্ষা প্রতি শিক্ষার্থী ও অভিভাবকেরা একদিকে যেমন আগ্রহ হারিয়ে ফেলবে, অন্যদিকে জাতীয় ও আর্ন্তজাতিকভাবে কর্মক্ষেত্রে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ অবমূল্যায়িত হবেন। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা নিয়ে কর্মক্ষেত্রে প্রশ্নের সম্মুখিন হবার পাশাপাশি দেশ বিদেশে কর্মক্ষেত্রে পদোন্নতিতে ডিপ্লোমা প্রকৌশলীরা বাধাগ্রস্থ হবেন।

 

 

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষা পেশাজীবী সংগ্রাম পরিষদের রাজশাহী জেলা শাখার আহŸায়ক মোঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী সংগ্রাম কমিটির উপদেষ্টামন্ডলীর আহ্বায়ক প্রকৌশলী তাজুল ইসলাম, আইডিইবি রাজশাহী জেলা শাখার সভাপতি প্রকেশৈলী মোঃ আমিনুল ইসলাম ও সাধারণ সম্পাক প্রকেশৈলী মোঃ হোসেন শহীদ সোহরাওয়ার্দী। এসময় সংগ্রাম পরিষদের অন্যান্য নেতৃবৃন্দসহ দেড় শতাধিক ডিপ্লোমা প্রকৌশলী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com