বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৬:২৩ অপরাহ্ন

কৃষি পণ্য প্রক্রিয়াজাত করে রফতানি করতে হবে : আব্দুর রাজ্জাক

কৃষি পণ্য প্রক্রিয়াজাত করে রফতানি করতে হবে : আব্দুর রাজ্জাক

অল নিউজ ডেস্ক :
কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পের ওপর আরও গুরুত্ব দেওয়া হবে। কারণ ভবিষ্যতে প্রক্রিয়াজাত পণ্য বিভিন্ন দেশে রফতানি করতে হবে।

 

বুধবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন : কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

 

কৃষিমন্ত্রী বলেন, বর্তমানে দিনদিন কৃষি জমি কমছে এবং অন্যদিকে মানুষ বাড়ছে। তাই উৎপাদনশীলতা বাড়ানোর কোনো বিকল্প নেই। এজন্য কৃষি যান্ত্রিকীকরণের ওপর জোর দিতে হবে। তৃণমূল পর্যায়ে কৃষকদের আরও বেশি সুবিধা দেওয়ার ব্যবস্থা করতে হবে। এজন্য বিআইডিএস এর অনেক সক্ষমতা আছে। বিআইডিএস থেকে আমরা আরও ভালো কিছু আশা করি। বিআইডিএস-এ যাতে দেশের সেরা মেধাবীরা আসতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

 

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে কৃষি উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। প্রতি শতাংশ জমিতে এখন এক মণ ধান উৎপাদিত হচ্ছে। কিন্তু কৃষির উৎপাদন যেভাবে বেড়েছে, সেভাবে প্রক্রিয়াজাত ও ভ্যালু অ্যাড করে কৃষির শিল্পায়ন না করতে পারলে কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর ঘটবে না। কৃষি প্রক্রিয়াজাত ও ভ্যালু অ্যাড করে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃষিপণ্যের বাজার বিস্তৃত করতে হবে। সেজন্য কৃষিকে শিল্পায়নের সঙ্গে আরও সম্পর্ক বাড়াতে হবে।

 

আব্দুর রাজ্জাক বলেন, জামায়াত, ধর্মান্ধ, জঙ্গি ও সন্ত্রাসীদের সঙ্গে সম্পর্ক রেখে বিএনপি কোনোদিনই আর এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাবে না। বিএনপি দেশের একটি বড় রাজনৈতিক দল যারা সামরিক শাসন, স্বৈরাচারী কায়দায় ও গণতন্ত্রের লেবাস পড়ে দীর্ঘদিন ক্ষমতায় ছিল। বিএনপি যদি মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ ধারণ করে ও গণতান্ত্রিক চেতনার ভিত্তিতে গড়ে উঠে, তাহলে একটি ভালো বিরোধী দল হিসেবে গড়ে উঠবে। আমরা দেশে মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার ধারক একটি বিরোধী দল চাই।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। প্যানেল আলোচক হিসেবে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শহীদুর রশীদ ভূইয়া ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. বিনায়ক সেন বক্তব্য রাখেন।

 

স্বাগত বক্তব্য রাখেন পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান মো. মফিদুল ইসলাম।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com