শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫৩ অপরাহ্ন

দুই দাবিতে অবস্থান ধর্মঘটে রাবির তাপসী রাবেয়া হলের ছাত্রীরা

দুই দাবিতে অবস্থান ধর্মঘটে রাবির তাপসী রাবেয়া হলের ছাত্রীরা

নিজস্ব প্রতিনিধি :
হলের ডাইনিংয়ে বাধ্যতামূলক খাওয়া ও ‘সান্ধ্য আইন’ (সন্ধ্যায় হলে প্রবেশের নিয়ম) বাতিলের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তাপসী রাবেয়া হলের ছাত্রীরা।

 

শুক্রবার (৫ নভেম্বর) সন্ধ্যা পৌনে ছয়টার দিকে হলের সামনে অবস্থান ধর্মঘট শুরু করেন তারা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (সন্ধ্যা পৌনে ছয়টা) ছাত্রীরা সেখানেই অবস্থান করছেন।

আন্দোলনরত ছাত্রীরা জানান, হল প্রশাসন সম্প্রতি বিজ্ঞপ্তি দিয়ে ছাত্রীদের ডাইনিংয়ে খেতে বাধ্য করেছে। অন্যথায় সিট বাতিল করা হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

শুক্রবার বিকেলে হলের আবাসিক শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এ বিষয়ে আলোচনায় বসেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী মহল। তবে সিদ্ধান্তে না এসেই আলোচনা থেকে তিনি চলে যান বলে অভিযোগ করেন ছাত্রীরা।

 

ছাত্রীদের অভিযোগ, ডাইনিংয়ে দাম বেশি নিয়েও মানসম্মত খাবার দেওয়া হয় না। হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, হল প্রাধক্ষ্য গত মাসে নোটিশ দিয়ে জানান, ছাত্রীদের ডাইনিংয়ে খেতে হবে, অন্যথায় সিট বাতিল করা হবে। খাবারের দাম কমানো হবে কিছুদিনের মধ্যে। কিন্তু দাম কমানো হয়নি, খাবারের মানও খারাপ। তাই আমরা আন্দোলন করছি।

 

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ ফেরদৌসী মহল বলেন, ‘হলের গণরুমের পাশে ৪০ জনের রান্নার ব্যবস্থা আছে। সেখানে ১৪০ জন রান্না করছে। কিন্তু দীর্ঘদিন হল বন্ধ থাকায় বিদ্যুতের লাইনসহ অনেক কিছু নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় রান্না করতে গিয়ে নিরাপত্তা ঝুঁকি তৈরি হতে পারে। এই আশঙ্কা থেকে এমন নির্দেশ দেওয়া হয়েছে।’

হল ডাইনিংয়ে খাওয়ার বাধ্যবাধকতার বিষয়ে তিনি বলেন, ‘ডাইনিংয়ের খাবার মানসম্মত এবং দামও কম। আমি নিজেই খেয়ে দেখেছি। এছাড়া তারা যদি রান্না করতে গিয়ে কোনো দুর্ঘটনার শিকার হয় তার দায় কে নিবে?’

তিনি আরও বলেন, ‘যারা ব্লকে থাকে তাদের জন্য রান্নাঘরের ব্যবস্থা আছে, তারা সেখানে রান্না করে খেতে পারছে।’

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com