বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০১:২১ পূর্বাহ্ন

পাকিস্তানে দ্রব্যমূল্য বৃদ্ধিতে গরিবের বোঝা কমাতে বড় ভর্তুকি ঘোষণা প্রধানমন্ত্রীর

পাকিস্তানে দ্রব্যমূল্য বৃদ্ধিতে গরিবের বোঝা কমাতে বড় ভর্তুকি ঘোষণা প্রধানমন্ত্রীর

অল নিউজ ডেস্ক :
পাকিস্তানে মূল্যস্ফীতিতে টালমাটাল অবস্থা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ। জ্বালানির সাথে বিভিন্ন পণ্যের দাম বাড়ায় আমদানিকৃত পণ্যের দামও বেড়ে চলেছে দেশটিতে। এ অবস্থা থেকে উত্তরণে এবং দরিদ্রদের উপর আর্থিক বোঝা কমাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করলেন বিরাট অঙ্কের এক খাদ্য ভর্তুকি প্যাকেজ।

 

বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন। পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, ইমরান খান ৭০৯ মিলিয়ন ডলারের এই ভর্তুকি প্যাকেজটিকে দেশটির ইতিহাসের ‘সবচেয়ে বড় জনকল্যাণমূলকমূলক উদ্যোগ’ হিসেবে অভিহিত করেছেন।

 

পাকিস্তানের প্রধানমন্ত্রী জানান, এই প্যাকেজটি ১২০ বিলিয়ন রুপির (৭০৯.২ মিলিয়ন ডলার), যা ফেডারেল এবং প্রাদেশিক সরকারগুলো যৌথভাবে দিচ্ছে। এতে, আমরা তিনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ খাদ্যদ্রব্য ঘি, আটা ও ডালকে প্রাধান্য দিচ্ছি। পরিকল্পনার অধীনে প্রায় ২০ মিলিয়ন প্রাপ্য নিম্ন আয়ের পরিবার তিনটি আইটেম কেনার ওপর ৩০ শতাংশ ছাড় পাবে।
পাকিস্তানি পরিবারগুলো সাম্প্রতিক মাসগুলোতে ক্রমবর্ধমান ভোক্তা মূল্যস্ফীতি (সিপিআই) মোকাবেলা করছে, অক্টোবরের সিপিআই এক বছরের আগের তুলনায় ৯ দশমিক ২ শতাংশে ছিল। পাকিস্তান পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুসারে, গত বছরের তুলনায় মূল পণ্যের জন্য খাদ্য মূল্যস্ফীতি বেড়েছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com