বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৪:০৭ পূর্বাহ্ন

বাঘায় জাতীয় সমবায় দিবসে আলোচনা সভা

বাঘায় জাতীয় সমবায় দিবসে আলোচনা সভা

রাজশাহী প্রতিনিধি :

“বঙ্গবন্ধুর দর্শন-সমবায়ে উন্নয়ন’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে রাজশাহীর বাঘায় ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। শনিবার উপজেলা পরিষদের সভাকক্ষে নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিতে এক আলোচনা সভার মাধ্যমে এ দিবস টি পালন করা হয়।

 

সকাল ১১ টায় আয়োজিত সভায় বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার মোঃ আব্দুল মকিম, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, সাবেক নারী ভাইস চেয়ারম্যান ও পল্লী উন্নয়ন স্বর্ণ পদক প্রাপ্ত “আশার আলো সংগঠনের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা, পল্লী চিকিৎসক ও সমবায় সমিতির সভাপতি আব্দুল লতিব মিঞা, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উত্তর গাওপাড়া সমবায় সমিতির সভাপতি লিটন ভুইয়া, ভারটেক্স সমবায় সমিতির সভাপতি রেজাউল হক প্রমুখ।

 

সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, অর্থ নৈতিক মুক্তি ও দারিদ্র বিমোচনের লক্ষে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় সমিতি কার্যক্রম চালু করেন। এই সমিতির মাধ্যমে অসংখ্য বেকার যুবক এখন সাবলম্বী। তিনি বলেন, সমবায়ের মাধ্যমে কাজ করলে যে কোন কাজে সফলতা অর্জন করা সম্ভব। বিশেষ করে গ্রামীন জীবনে উন্নয়ন করতে হলে সমবায়ের কোন বিকল্প নেই। তাঁর মতে, সমবায়ের শেয়ার এবং সঞ্চয় মুলধন হিসাবে মুনাফা লাভের মাধ্যমে টেকশয় উন্নয়ন করা সম্ভব।

 

সমবায় অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে বিভিন্ন নামে বাঘা উপজেলায় প্রায় ২৫০ টি সমিতি রয়েছে। এ সমস্ত সমিতি ক্ষুদ্র-ক্ষুদ্র সঞ্চয় একত্রিকরণ করে জলাশয়ে মাছ চাষ থেকে শুরু করে হাসমুরগী ও গবাদি পশু পালন সহ- নানা উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে । এ ছাড়াও সরকারি অনুদানের মাধ্যমে ইতোমধ্যে অনেক গুলো সমিতি সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।

 

উক্ত সভায় উপস্থিত ছিলেন সমবায় উপকার ভোগি বিভিন্ন সংগঠনের প্রায় অর্ধশতাধিক সভাপতি ও সম্পাদক মন্ডলী-সহ স্থানীয় গনমাধ্যম কর্মী ও সুশিল সমাজের নেত্রীবৃন্দ। সব শেষে পাঁচজন সফল সমবায়ী উদ্যোক্তার হাতে ক্রেষ্ট দিয়ে তাদেরকে সম্মানীত করা হয়।

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com