মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১১:৫৯ অপরাহ্ন

রাজশাহীতে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত

রাজশাহীতে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত

নিজস্ব প্রতিনিধি :
বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিভাগীয় প্রশাসন ও সমবায় বিভাগ, রাজশাহী এবং স্থানীয় সমবায়ীবৃন্দ কর্তৃক আয়োজিত ৫০তম জাতীয় সমবায় দিবস উদযাপন অনুষ্ঠান যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ ডিআইজি মোঃ আব্দুল বাতেন, স্থানীয় সরকার বিভাগ রাজশাহীর উপ-পরিচালক শাহানা আখতার জাহান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার এ.এন.এম মইনুল ইসলাম।

 

অনুষ্ঠানে সমবায় বিভাগের পক্ষে বিভাগীয় যুগ্মনিবন্ধক মোহাঃ আব্দুল মজিদ, উপনিবন্ধক মোঃ নূরুন্নবী এবং মোছাঃ শাহানা শিল্পী ও জেলা সমবায় অফিসার মোঃ সাইদুর রহমান উপস্থিত ছিলেন।

 

জাতীয় সমবায় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এ. এইচ. এম খায়রুজ্জমান লিটন বলেন, দেশের আর্থসামাজিক উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জনে সমবায়ের গুরুত্ব অপরিসীম। শতাব্দী প্রাচীন এ আন্দোলন বাংলাদেশের সর্বস্তরের মানুষের মধ্যে সমবায়ের চেতনাকে প্রবল ও অর্থবহ করে তুলেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল ক্ষুধা, দারিদ্র্য ও শোষণমুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণ করা।

 

তিনি দরিদ্র-সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্যোন্নয়নে গণমুখী সমবায় আন্দোলনের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গড়তে কাজ করে যাচ্ছেন তাঁরই সুযোগ্যকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। করোনাকালীন সময়ের পূর্বে দেশের দারিদ্র সীমার হার অনেক কম ছিল। করোনার কারণে হয়তো সেটা কিছুটা বেড়েছে। আমরা আশা করছি দেশের দারিদ্র সীমার হার আবারো কমে আসবে। সরকারি ও বেসরকারি উভয় উদ্যোগে কর্মমুখর পরিবেশ সৃষ্টি করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

 

বিশেষ অতিথির বক্তব্যে রাজশাহী রেঞ্জ জিআইজি মোঃ আব্দুল বাতেন বলেন, সমষ্টি, দল ও গোষ্ঠীর সমবেত প্রচেষ্টা তথা সমবায়কে কাজে লাগিয়ে সমিতির সদস্য নিজেদের ভাগ্যোন্নয়ন তথা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব। এছাড়া সমবায়ের অর্জিত লাভ সদস্যদের মধ্যে সুষম বণ্টনের বিষয়টি নিশ্চিত করলে সমবায়ীরা প্রকৃতপক্ষে লাভবান হবে বলে তিনি মনে করেন।

 

অনুষ্ঠানের সভাপতি রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার এ.এন.এম মইনুল ইসলাম বলেন, আদর্শ সোনার বাংলা গড়ে তুলতে সমবেত প্রচেষ্টায় সমবায়ের মাধ্যমে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তর করার কাজে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। তিনি তাঁর বক্তব্যে ২০৩০ সালের মধ্যে এসডিজি সমবায়ের মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব হবে বলে উল্লেখ করেন।

 

অনুষ্ঠানে সমবায়ী মধ্যে মোঃ মিজানুর রহমান, সভাপতি, উত্তরণ সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এবং আয়েশা ইসলাম মুন্নী, সম্পাদক, নগর দরিদ্র মহিলা সমবায় সমিতি লিমিটেড, অন্যদের মধ্যে বক্তব্য রাখেন।

 

সমবায় বিভাগ, রাজশাহীর পক্ষ থেকে রাজশাহী জেলার ৪টি সমবায় সমিতি ও ১ জন সমবায়ীকে ‘সমবায় পুরস্কার ২০২০’ প্রদান করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয়। অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্বে ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপক আব্দুর রোকন মাসুম।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com