বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৪:০৮ পূর্বাহ্ন

অতিরিক্ত ভাড়া আদায়রোধে বৃহস্পতিবার থেকে যৌথ অভিযান চলবে

অতিরিক্ত ভাড়া আদায়রোধে বৃহস্পতিবার থেকে যৌথ অভিযান চলবে

অল নিউজ ডেস্ক :

বাস ও মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়রোধে আগামী বৃহস্পতিবার (১১ নভেম্বর) থেকে রাজধানী ঢাকায় যৌথ অভিযান শুরু হচ্ছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ, ঢাকা মহানগর পুলিশ, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের সমন্বয়ে এই অভিযান পরিচালনা করা হবে।

বিআরটিএ সূত্রে এই তথ্য জানা গেছে।

 

এ ব্যাপারে বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেলে ঢাকা পোস্টকে বলেন, আমরা ঢাকার বিভিন্ন স্থানে বিভিন্ন বাসে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পেয়েছি। এ কারণে আজ বিকেলে বিআরটিএ ভবনে অংশীজনদের নিয়ে জরুরি বৈঠক করেছি। এই বৈঠকে আমরা যৌথ অভিযান শুরুর সিদ্ধান্ত নিয়েছি।

 

বিআরটিএ সূত্রে জানা গেছে, অভিযানে ঢাকা মহানগরীতে ১১টি দল থাকবে। প্রতিটি দলে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। এর মধ্যে বিআরটিএ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ৯ জন, বাকি ২ জন ঢাকা মহানগর পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এছাড়া বাস ভাড়া কীভাবে নেওয়া হচ্ছে সেজন্য ঢাকা মহানগরীতে বিভিন্ন এলাকায় পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের সমন্বয়ে কমিটি গঠন করা হবে। কমিটির সদস্যরা রাস্তায় ও টার্মিনালে ভাড়া আদায়ের বিষয়টি তদারকি করবেন। পাশাপাশি কমিটি নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অভিযানেও সহায়তা করবে।

 

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, আমরা অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে কঠোর। এজন্য আমরা সরকারকে সহায়তা করব। অতিরিক্ত ভাড়া আদায় অনৈতিক কাজ। তা প্রতিরোধে ঢাকা মহানগর পুলিশের সহায়তা লাগবে। বুধবার আমরা মালিক ও শ্রমিকরা বৈঠকে বসব। আশা করি দু’একদিনের মধ্যে এই অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হবে।

তবে দূরপাল্লার পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে না বলে দাবি করেন তিনি।

 

বৈঠকে অংশ নেওয়া বিআরটিএ এর পরিচালক (এনফোর্সমেন্ট) সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, ওয়েবিলের নামে রাজধানীতে বাসে ও মিনিবাসে ৫০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। মঙ্গলবার মহাখালী বাস টার্মিনালের সামনে অভিযানের সময় এই বাস্তবতা আমি দেখেছি। দেখেছি ২৫ টাকার ভাড়া ৫০ টাকা নেওয়া হচ্ছে। সিটিং বাসে বেশি নৈরাজ্য হচ্ছে। তবে দূরপাল্লার বিভিন্ন বাস কাউন্টারে গিয়ে দেখেছি সেখানে ঠিকমতো ভাড়া নেওয়া হচ্ছে। জরুরি সভায় তিনি বাস ও মিনিবাস ছাড়াও টার্মিনাল-বাস স্ট্যান্ডে নতুন ভাড়ার হার দৃশ্যমান করার কথা বলেন।

বৈঠকের সভাপতি বিআরটিএ চেয়ারম্যান এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com