শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:০৬ অপরাহ্ন

পাহারা বসিয়ে নির্বাচনী সহিংসতা ঠেকানো যায় না : সিইসি

পাহারা বসিয়ে নির্বাচনী সহিংসতা ঠেকানো যায় না : সিইসি

অল নিউজ ডেস্ক :
ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা ও প্রাণহানির ঘটনার বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, এ জাতীয় ঘটনা পাহারা দিয়ে ঠেকানো যায় না। এটিই বাস্তবতা। ঘরে ঘরে, মহল্লায় মহল্লায় পুলিশি পাহারা দিয়ে সহিংসতা ঠেকানো যায় না।

বুধবার সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ৮৯তম কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

 

সিইসি বলেন, আমরা পুলিশ, ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছি। যার যার দায়িত্ব সে সে পালন করে যাচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর অজান্তে এসব ঘটনা ঘটে, তাদের অনুপস্থিতিতে এসব ঘটে যায়। এত বড় নির্বাচন, যেখানে হাজার হাজার, লাখ লাখ লোক অংশ নেয়।

 

তিনি বলেন, নির্বাচনী সহিংসতা ঠেকানোর একমাত্র উপায় হলো, যারা নির্বাচনে অংশ নেন এবং সংশ্লিষ্ট ব্যক্তি যারা রয়েছেন, তাদের সহনশীল হওয়া এবং আচরণবিধি মেনে চলা। এসবে দায়দায়িত্ব প্রশাসনের অথবা আইনশৃঙ্খলা বাহিনীর অথবা নির্বাচন কমিশনকে এককভাবে দেওয়া যায় না। এরাই দায়ী এ কথা বলার কোনো সুযোগ নেই।

 

কে এম নূরুল হুদা বলেন, অনেক ঘটনা একেবারে এলাকাভিত্তিক ঘটেছে। বংশে বংশে, রাস্তার এপার-ওপার, দলীয় কোন্দল ও পূর্বশত্রুতার কারণে হয়। কতগুলো ঘটনার বিশ্লেষণ করে দেখেছি, স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ও পূর্বশত্রুতার জেরে ঘটনাগুলো ঘটেছে। এসবের দায়দায়িত্ব এখন কাকে দেব। নির্বাচনে অংশগ্রহণকারী ব্যক্তি আচরণবিধি সঠিকভাবে মেনে চললে নির্বাচনী সহিংসতা ঠেকানো সম্ভব।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com