বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:২৬ অপরাহ্ন

ওমিক্রনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী করবেন

ওমিক্রনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী করবেন

অল নিউজ ডেস্ক :

বিশ্বজুড়ে চোখ রাঙাচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। যদিও দেশে ওমিক্রন আক্রান্তের কোনো খোঁজ এখনও মেলেনি। টিকার দুটি ডোজ নিয়েও ওমিক্রন থেকে কতটা সুরক্ষা মিলবে, তা নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। এই পরিস্থিতিতে জীবনধারা এবং খাদ্যাভ্যাসের প্রতি বিশেষ নজর দিতে বলেছেন চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্টরা, যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।


শরীরবৃত্তীয় সব প্রক্রিয়া স্বাভাবিক রাখতে নিয়মিত বডি মুভমেন্ট ও এক্সারসাইজ প্রয়োজন

নিয়মিত বডি মুভমেন্ট এবং এক্সারসাইজ প্রয়োজন। শরীরবৃত্তীয় সব প্রক্রিয়া স্বাভাবিক রাখতে শরীরচর্চার ভূমিকা অনেক বেশি। যদি জিমে যেতে দ্বিধা করেন, তাহলে বাড়িতেই যোগাসন করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করবেন। সারদিন বাসায় না থেকে সুযোগ পেলেই বাড়ির সামনের রাস্তায় বা ছাদে হাঁটাচলার চেষ্টা করতে হবে।
সুস্থ ও স্বাভাবিক জীবনের চাবিকাঠি লুকিয়ে রয়েছে সঠিক পরিমাণ বিশ্রামের মধ্যে। সারাদিন কাজের পর অন্ততপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের খুব প্রয়োজন। বিভিন্ন গবেষণাও বলছে, ইমিউনিটি বাড়াতে ভালো ঘুম ভীষণ সাহায্য করে।

প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন, আয়রন আছে এমন খাবার রাখুন। সবুজ শাকসবজি, ফল, বাদাম, বীজে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন, আয়রন আছে এমন খাবার রাখুন। সবুজ শাকসবজি, ফল, বাদাম, বীজে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এ ছাড়া রাখবেন পুষ্টিগুণে ভরপুর মুরগির মাংস ও মাছ। নির্দিষ্ট ডায়েট মেনে চললে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারবেন। তবে এক সপ্তাহ বা এক মাস ডায়েট মেনে চললেই যে দ্রুত ফল পাবেন, এমনটা কিন্তু নয়। বিশেষজ্ঞদের মতে, এক টানা এই রুটিন মেনে চললেই সুফল পাবেন।

প্রতিদিন নিয়ম করে অন্তত ৮ গ্লাস পানি পান করার চেষ্টা করবেন। শীতের সময় পানি পান অনেকেই কমিয়ে দেন। ফলে শরীর শুকিয়ে যায়। রোগের বিরুদ্ধে লড়তে শরীর হাইড্রেটেড রাখা ভীষণ জরুরি। পাশপাশি প্রতিদিন তুলসি চা পান করার চেষ্টা করুন।


ওমিক্রন নিয়ে সচেতন হোন কিন্তু অহেতুক আতঙ্কিত হবেন না

ওমিক্রনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘উদ্বেগের কারণ’ হিসেবে চিহ্নিত করেছে। তার মানে এটি আতঙ্কের কারণ, এমনটা ভেবে নেবেন না। মানসিক চাপ, দুশ্চিন্তা, আতঙ্ক সবটাই স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। তাই আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার চেষ্টা করুন। পাশপাশি কোভিড বিধি মেনে চলতেই হবে। বাড়ির বাইরে গেলেই মাস্ক পরা, নিয়মিত স্যানিটাইজ করার কথা ভুলে যাবেন না।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com