সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:০১ অপরাহ্ন

রাবিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যু বার্ষিকী পালিত

রাবিতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যু বার্ষিকী পালিত

রাজশাহী ব্যুরো :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যু বার্ষিকী পালন করেছে হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল ছাত্রলীগ।

 

রবিবার (৫ ডিসেম্বর) সকাল ১১ টায় হলের সামনে অবস্থিত সোহরাওয়ার্দীর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনটির নেতাকর্মীরা । পুষ্পস্তবক অর্পণ শেষে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবনী নিয়ে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা । এ সময় উপস্থিত ছিলেন হল ছাত্রলীগের ইন্দ্রজিৎ সাহা, মাজাহারুল ইসলাম, সাখাওয়াত হোসেন শাকিল প্রমুখ।

 

প্রসঙ্গত, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জন্ম ১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের মেদিনীপুরে। তিনি কলকাতা হাইকোর্টের খ্যাতনামা বিচারক স্যার জাহিদ সোহরাওয়ার্দীর কনিষ্ঠ সন্তান।

 

শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রকামী মানুষের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে তিনি মুসলিম লীগ সরকারের একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন। তার প্রচেষ্টায় ১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধান প্রণীত হয়।

 

১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর বাঙালির যে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটেছিল, তার নেতৃত্ব দিয়েছিলেন শহীদ সোহরাওয়ার্দী। তার রাজনৈতিক দূরদর্শিতার ফল ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট এবং অবিস্মরণীয় বিজয়। গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল থাকায় সুধীসমাজ তাকে ‘গণতন্ত্রের মানসপুত্র’ বলে আখ্যায়িত করে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com