মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

ওমিক্রনের বিরুদ্ধেও সুরক্ষা দেবে করোনার টিকা

ওমিক্রনের বিরুদ্ধেও সুরক্ষা দেবে করোনার টিকা

অল নিউজ ডেস্ক :
করোনা ভাইরাসের এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ধরন হিসেবে বিবেচিত ওমিক্রনের পক্ষে টিকার সুরক্ষাকে সম্পূর্ণভাবে ফাঁকি দেয়া সম্ভব নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এএফপিকে দেয়া সাক্ষাতকারে সংস্থাটির উর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানান। তিনি বলেন, করোনার অন্য ধরনের তুলনায় ওমিক্রন ততোটা তীব্র নয়।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, ‘আক্রান্তরা অসুস্থ হচ্ছে না। এর মানে টিকা এখনও সুরক্ষা দিচ্ছে। আমরা আশা করবো, টিকা সুরক্ষা দিয়ে যাবে’।

 

তিনি জানান, বিশ্বে ৯৯ শতাংশ সংক্রমণের জন্য ডেল্টা দায়ী। এর সঙ্গে লড়াই করার জন্য এবং বিশ্বব্যাপী প্রভাব বিস্তারে ওমিক্রনকে আরও সংক্রামক হতে হবে এবং এটি ঘটা সম্ভবও।

 

স্বামীনাথন বলেন, ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় আগের তুলনায় তিন গুণ বেশি সংক্রমণ ঘটাচ্ছে। এর অর্থ এটি আগের সংক্রমণের ফলে তৈরি ইমিউনিটিকে কিছুটা ফাঁকি দিতে সক্ষম।

 

করোনার অতিসংক্রামক এ ধরন সম্পর্কে এখনো অনেক কিছু অজানা। তবে প্রাথমিক তথ্য বলছে, ডেল্টা মানুষকে যেভাবে কাবু করতে পেরেছে, ওমিক্রন তা পারবে না।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশা করছে, করোনার যেসব টিকা রয়েছে, ওমিক্রনে আক্রান্তদের গুরুতর অসুস্থ হওয়া ঠেকাতেও সেসব টিকা কাজ করবে।

 

সংস্থার জরুরি বিভাগের পরিচালক ডা. মাইক রায়ান বলেন, মানুষকে এখনই আতঙ্কিত না হয়ে বরং আশাবাদী হতে হবে। সেজন্য যথেষ্ট তথ্য এরইমধ্যে পাওয়া যাচ্ছে।

 

তিনি জানান, টিকায় শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি করোনাকে নিষ্ক্রিয় করতে যতটা কার্যকর, জিন কাঠামোতে অনেক বেশি বদলে যাওয়া ওমিক্রনের ক্ষেত্রে সেই হার বেশ কম।

তার মানে এই নয় যে, টিকা কোনো সুরক্ষাই দেবে না। উল্টোভাবে বললে ওমিক্রন টিকার সুরক্ষা সব সময় ভেদ করতে পারবে বলেও জানান, ডা, রায়ান।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com