সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:১৪ অপরাহ্ন

চলতি বছর বিশ্বব্যাপী রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দি

চলতি বছর বিশ্বব্যাপী রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দি

অল নিউজ ডেস্ক :
চলতি বছর বিশ্বে রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দি অবস্থায় আছেন। বিশ্বব্যাপী সাংবাদিকদের অলাভজনক সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

তারা বলছে, চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বে ২৯৩ জন সাংবাদিক কারাবন্দি হয়েছেন। বৃহস্পতিবার সিপিজে সংবাদপত্রের স্বাধীনতা ও গণমাধ্যমের ওপর আঘাত নিয়ে ওই বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে।

 

প্রতিবেদনে বলা হয়, এ সময়ে (২০২১ সাল) দায়িত্ব পালনকালে অন্তত ২৪ সাংবাদিক নিহত হয়েছেন। আরও ১৮ জন এমন পরিস্থিতিতে মারা গেছেন যে, এটা বলা যাচ্ছে না তাদের কাজের জন্য এমন হয়েছে কিনা।

 

প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন কারণে সাংবাদিকরা কারারুদ্ধ হয়েছেন। রেকর্ড সংখ্যক আটক হওয়ার ঘটনা বিশ্বে রাজনৈতিক অস্থিতিশীলতা ও স্বাধীন সাংবাদিকতার বিরুদ্ধে অসহিঞ্চুতাকে ইঙ্গিত করে।

এক বিবৃতিতে সিপিজের নির্বাহী পরিচালক জোয়েল সিমন বলেন, ‘এটা টানা ষষ্টবারের মতো সিপিজে বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক সাংবাদিক কারাবন্দি হওয়ার বিষয়টি নথিভুক্ত করলো।’

 

তিনি বলেন, এ সংখ্যা দুটি অপরিহার্য চ্যালেঞ্জকে তুলে ধরে- সরকারগুলো তথ্য নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় অঙ্গীকারবদ্ধ এবং তারা এটা করতে একেবারেই নির্লজ্জ।

জোয়েল সিমন বলেন, ‘বন্দি সাংবাদিকরা কর্তৃত্ববাদী শাসনের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করছিলেন।’

 

২০২১ সালের ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ১০৮ জন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। এতে বিশ্বব্যাপী মোট সংখ্যা ২৯৩ পৌঁছে।

১৯৯২ সালে সিপিজে তাদের যাত্রা শুরুর পর থেকে প্রতি বছর এ প্রতিবেদন প্রকাশ করে আসছে। চলতি বছরের এ সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

 

সাংবাদিকদের বৈশ্বিক এ সংগঠনটি বলছে, তাদের হিসেবে ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বব্যাপী অন্তত ১ হাজার ৪৪০ জন সাংবাদিক নিহত হয়েছেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com