সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:২৭ অপরাহ্ন

চলতি অর্থবছরে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৪৬ শতাংশ

চলতি অর্থবছরে বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৪৬ শতাংশ

অল নিউজ ডেস্ক :
মহামারি করোনার ধাক্কা কাটিয়ে দেশের অর্থনীতি স্বাভাবিক গতিতে ফিরতে শুরু করেছে। ফলে দেশে সার্বিক বিনিয়োগ প্রস্তাব বেড়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সূত্রে এ তথ্য জানা যায়। এই অর্থবছরে বিনিয়োগ প্রস্তাব গত অর্থবছরের তুলনায় ৪৬ শতাংশ বেড়েছে।

 

প্রতিষ্ঠানটিতে নিবন্ধিত শিল্পের ত্রৈমাসিক পরিসংখ্যান অনুসারে, চলতি ২০২১–২২ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে প্রায় ২০ হাজার ৪৬৪ কোটি টাকার দেশি–বিদেশি বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন করা হয়েছে। গত অর্থবছরের (২০২০-২১) এই সময়ে মোট বিনিয়োগ প্রস্তাব ছিলো ১৩ হাজার ৯৮৪ কোটি টাকার।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বিডা।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) জানায়, চলতি অর্থবছরে ১৮৯টি শিল্পপ্রতিষ্ঠান বিডার কাছে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে স্থানীয় ১৭৭টি প্রতিষ্ঠান ১৮ হাজার ৫৮৬ কোটি টাকা বিনিয়োগ করতে চেয়েছে, যা গত বছরের চেয়ে ৫ হাজার ৮৮৭ কোটি টাকা বেশি। এই হিসাবে এ বছর স্থানীয় পর্যায়ে বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৪৬ শতাংশ।

 

স্থানীয় পর্যায়ে সবচেয়ে বেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে রাসায়নিক শিল্প খাতে। এ ছাড়া সেবা, প্রকৌশল ও টেক্সটাইল খাতেও উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। একই সময়ে বিদেশি বিনিয়োগের প্রস্তাব ৪৬ শতাংশ বেড়েছে।

 

বিডার তথ্যানুসারে, চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে সাতটি শতভাগ বিদেশি ও ৫টি যৌথ মালিকানার প্রতিষ্ঠান মোট ১ হাজার ৮৭৭ কোটি টাকা বিনিয়োগ প্রস্তাব দিয়েছে। গত অর্থবছরে শতভাগ বিদেশি ও যৌথ মালিকানা মিলিয়ে ২০টি শিল্পপ্রতিষ্ঠান ১ হাজার ২৮৫ কোটি টাকা বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছিলো।

 

চলতি অর্থবছরে বিদেশিরা সবচেয়ে বেশি বিনিয়োগ করতে চেয়েছেন কৃষি খাতে। এ ছাড়া টেক্সটাইল, সেবা ও প্রকৌশল খাতেও বিদেশিদের পক্ষ থেকে বিনিয়োগের উল্লেখযোগ্য প্রস্তাব এসেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com