মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৭:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
হরিমোহন স্কলে পদোন্নতিপ্রাপ্তদ শিক্ষকদের সংবর্ধনা ওমিক্রন ঠেকাতে শিবগঞ্জে মাস্ক বিতরণ শিবগঞ্জে বীরমুক্তিযোদ্ধা সনু লাঞ্ছিতের ঘটনায় তদন্ত শুরু শিবগঞ্জে বিভিন্ন ভাতা ভোগীদের আয় বৃদ্ধিমূলক ব্ল্যাকবেঙ্গল ছাগল ও দেশি মুরগি বিষয়ক প্রশিক্ষণ সিভিল সার্ভিসে ১০বছর পদার্পণ, শিবগঞ্জ অফিসার্স ক্লাবের শুভেচ্ছা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ সিলেট সানরাইজার্সে খেলবেন সিমন্স নিউজিল্যান্ড মিশন শেষে দেশে ফিরলেন মুমিনুলরা শিবগঞ্জে সাদ্য যোগদানকৃত ডিসি’র গুচ্ছগ্রাম পরিদর্শন ও কম্বল বিতরণ নবীগঞ্জে প্রশাসনের উদ্যােগে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের জন্য সরকারি খাস জমি উদ্ধার
ঢাকায় বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

ঢাকায় বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

অল নিউজ ডেস্ক :
বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়ান ভাইস প্রেসিডেন্ট হার্টইউগ শ্যাফার এক সপ্তাহের জন্য বাংলাদেশ সফরে এসেছেন। সফরকালীন সময়ে তিনি করোনা মহামারি থেকে পুনরুদ্ধারের জন্য নিজেদের প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন।শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিস।

বিশ্ব ব্যাংক জানায়, হার্টইউগ শ্যাফার অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন। করোনা মহামারি নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপের প্রশংসা করে একটি অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধারের উপর গুরুত্ব দিচ্ছে বিশ্ব ব্যাংক।

সাম্প্রতিক কপ-২৬ সভায় প্রধানমন্ত্রী যে শক্তিশালী ভূমিকা পালন করেছিলেন তাও উল্লেখ করেন শ্যাফার।

শ্যাফার বলেন, বাংলাদেশের জনগণ এবং অর্থনীতির ধারাবাহিকতা লক্ষণীয়। করোনা মহামারি বাংলাদেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করলেও সরকারের বিভিন্ন পদক্ষেপগুলোর মাধ্যমে করোনাকে প্রতিহত করে বর্তমানে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের প্রবৃদ্ধির ধারাবাহিকতায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ বিশ্ব ব্যাংক। এ জন্য সরকারি, বেসরকারি ও ব্যবসায়িক পরিস্থিতি শক্তিশালী অবস্থানে রাখতে হবে। আর এর ফলে দক্ষ শ্রমশক্তি গড়ে তোলার জন্য সময়োপযোগী নীতিগত পদক্ষেপ গ্রহণের প্রয়োজন হবে।

 

শ্যাফার আরও বলেন, বাংলাদেশ একটি অনুপ্রেরণামূলক উন্নয়ন সাফল্যের গল্প রচনা করেছে। যেহেতু দেশটি ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য কাজ করছে, সে জন্য বিশ্ব ব্যাংক অর্থনৈতিক প্রবৃদ্ধির পথে প্রতিটি পদক্ষেপে থাকবে। যা বাংলাদেশের জনগণের জন্য আরও উন্নয়নমূলক ও অন্তর্ভুক্তমূলক হবে।

 

বিশ্ব ব্যাংক আরও জানায়, শ্যাফার প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম, বেসরকারি খাতের প্রতিনিধি ও উন্নয়ন সহযোগীদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন তিনি।

 

সংস্থাটি জানায়, বিশ্ব ব্যাংক গ্রুপ তার নতুন কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্কের প্রস্তুতি শুরু করছে বাংলাদেশের জন্য। যা ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত বাংলাদেশকে সহায়তার নির্দেশনা দেয়া হবে। যেটা সরকার, বেসরকারি খাত এবং সুশীল সমাজের বিস্তৃত স্টেকহোল্ডারদের সঙ্গে এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গে একটি শক্তিশালী পরামর্শ প্রক্রিয়াকে অন্তর্ভুক্ত করা হবে।

 

শ্যাফার সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকে বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার ও বিশ্ব ব্যাংক কীভাবে টেকসই উপায়ে এগুলোকে সমর্থন করতে পারে সে বিষয়ে আলোচনা করেছেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com