বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:২৪ অপরাহ্ন

বড়দিনের অনুষ্ঠানে কঙ্গোর রেস্তোরাঁয় বোমা হামলা, নিহত ৬

বড়দিনের অনুষ্ঠানে কঙ্গোর রেস্তোরাঁয় বোমা হামলা, নিহত ৬

অল নিউজ ডেস্ক :
মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোর (ডিআর কঙ্গো) পূর্বাঞ্চলীয় শহর বেনির একটি রেস্তোরাঁয় আত্মঘাতী বোমা হামলা হয়েছে। এতে হামলাকারীসহ নিহত হয়েছেন অন্তত ৬ জন এবং আহত হয়েছেন আরও ১৩ জন।

শনিবার সন্ধ্যার দিকে যখন এই হামলা হয়, সেসময় রেস্তোরাঁটিতে বড়দিন উদযাপন উৎসব চলছিল। ৩০ জনেরও বেশি মানুষ সেই উদযাপনে উপস্থিত ছিলেন বলে বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন দুই প্রত্যক্ষদর্শী।

 

বেনি পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, দেহে বোমা বাঁধা ওই হামলাকারী যখন রেস্তোরাঁর ভেতরে ঢোকার চেষ্টা করছিল, তখন গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় তাকে বাধা দেন সেখানে উপস্থিত পুলিশ সদস্যরা। পুলিশের বাধার কারণে ভেতরে ঢুকতে না পেরে গেটের কাছেই বিস্ফোরণ ঘটায় ওই ব্যক্তি।

 

বেনির পুলিশ কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, হামলাকারী সহ ৫ জন ঘটনাস্থলেই নিহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

 

এখন পর্যন্ত হামলার দায় কোনো ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার করেনি, তবে কঙ্গোর পুলিশ ও গোয়েন্দা কর্মকর্তারা এই হামলার জন্য অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্স (এডিএফ) নামের একটি জঙ্গি গোষ্ঠীকে দায়ী করেছেন। কঙ্গোভিত্তিক এই গোষ্ঠীটি আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কযুক্ত।

 

গত কয়েক সপ্তাহে বেনিতে পুলিশ ও সশস্ত্র বাহিনীর সঙ্গে কয়েকবার সংঘর্ষ হয়েছে এডিএফের। নভেম্বর থেকে এই গোষ্ঠীটিকে দমনে কঙ্গো ও উগান্ডার সেনাবাহিনী দুই দেশে যৌথ অভিযান চালাচ্ছে।

 

উগান্ডার সরকারবিরোধী উগ্রপন্থী কিছু মুসলিম ১৯৯০ সালে দেশটিতে এডিএফ প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানে উগান্ডা ও তার প্রতিবেশী কঙ্গো- দুই দেশেই একের পর এক হামলার মাধ্যমে আতঙ্ক ছড়াচ্ছে এডিএফ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com