সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৪:০৪ অপরাহ্ন

রাজশাহীতে এক বছরে ১০৩ মামলার নিষ্পত্তি করলো ব্লাস্ট

রাজশাহীতে এক বছরে ১০৩ মামলার নিষ্পত্তি করলো ব্লাস্ট

নিজস্ব প্রতিনিধি :

অসচ্ছল মানুষদের বিনামূল্যে আইন সহায়তা দেওয়া বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রজশাহীতে উপকারপ্রার্থীর পক্ষে এক বছরে ১০৩টি মামলার নিষ্পত্তি করতে সক্ষম হয়েছে। এর পাশাপাশি পারিবারিক সহিংসতাসহ বিভিন্ন মামলায় ২৩ লাখ ৬৬ হাজার টাকা আদায় করেছে। যা সরকারিভাবে আদালতের মাধ্যমে এক বছরে আদায় করা অর্থেরও অনেক বেশি।

 

সোমবার (২৭ ডিসেম্বর) দুপুরে এনজিও প্রতনিধিদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় ব্লাস্টের পক্ষ থেকে তাদের এক বছরের কার্যক্রম তুলে ধরে এই তথ্য জানানো হয়।

 

এ সময় বলা হয়, কোভিড পরিস্থিতির কারণে প্রতিষ্ঠানটির কার্যক্রম প্রায় সাতমাস বন্ধ ছিল। লকডাউন উঠে যাওয়ার পর মাত্র পাঁচ মাস কার্যক্রম চলেছে। এরপরও জানুয়ারি থেকে সর্বশেষ গত ২৩ ডিসেম্বর পর্যন্ত চলা কার্যক্রমের পরিসংখ্যান টানার চেষ্টা করা হয়েছে।

 

এ সময় জানানো হয়, বিনামূল্যে ব্লাস্টের আইন সহায়তা নিতে এসে ৫৯টি মামলার রায় উপকারপ্রার্থীর পক্ষে গেছে এবং মাত্র ১৩টি মামলার রায় বিপক্ষে গেছে। এছাড়া আদালতের বাইরে পারিবারিকভাবে আপোষ করা হয়েছে ২০টি মামলা। আর উপকারপ্রার্থীর অনুপস্থিতির কারণে ১১টি মামলা খারিজ করে দিয়েছে আদালত। এই ক্ষেত্রে ব্লাস্টের পক্ষ থেকে উপকারপ্রার্থীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

 

দেখা গেছে, উপকারভোগের পর প্রার্থীরা ব্লাস্টের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। তারা তখন নিজেরাই আপোষ করে নেন এবং আদালতমুখী হন না। নিজের ঠিকানা ও মোবাইল নম্বর পরিবর্তন করে ফেলেন। যে কারণে ইচ্ছে থাকা সস্ত্বেও তাদের আর অবস্থান নিশ্চিত করা যায় না। ফলে আদালতে গড় অনুপস্থিতির জন্য মামালা খারিজ হয়ে যায়।

 

মতবিনিময় সভায় আইনজীবী, সাংবাদিক, স্বাস্থ্যকর্মী, লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীকে নিয়ে কাজ করা প্রতিনিধি, এনজিও কর্মী সমাজসেবী ও মানবাধিকার কর্মীরা উপস্থিত থেকে তাদের নিজ নিজ মতামত তুলে ধরেন।
মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্লাস্ট রাজশাহী ইউনিটের সাবেক কো-অর্ডিনেটর অ্যাডভোকেট আব্দুস সামাদ।

 

মূল বক্তব্য উপস্থাপন করেন- ব্লাস্টের রাজশাহী ইউনিটের এখন কো-অর্ডিনেটর অ্যাডভোকেট সামিনা বেগম। বক্তব্য দেন মহিলা আইনজীবী সমিতির বিভাগীয় সমন্বয়কারী অ্যাডভোকেট দিল সেতারা চুনি, রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাবের আহ্বায়ক অ্যাডভোকেট মোমিনুল ইসলাম বাবু, বন্ধু সোস্যাল ওয়েল ফেয়ার সোসাইটির মিডিয়া ফেলো শরীফ সুমন, সিসিভিওর সমন্বয়কারী আরিফ কামাল ইথার, রাজশাহী হাই-কেয়ারের সদস্য সচিব শাহনাজ বেগম, রাজশাহী দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা মঈন প্রমুখ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com