সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:০৯ অপরাহ্ন

সাঁওতাল সম্প্রদায়ের সংস্কৃতির চর্চা বিষয়ে মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সাঁওতাল সম্প্রদায়ের সংস্কৃতির চর্চা বিষয়ে মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মো: সেলিম হোসেন, রাজশাহী ব্যুরো :

ক্ষুুদ্র নৃতাত্তিক জাতিগোষ্ঠীর সাঁওতাল সম্প্রদায়ের বিভিন্ন উৎসব উদযাপনে সচেতনতাবৃদ্ধি শীর্ষক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার জগদল (সাতানা) গ্রামে গতকাল দুপুর থেকে রাত অবধী এই অনুষ্ঠান হয়।
সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির নির্বাহী পরিষদের সদস্য অধ্যাপক যোগেন্দ্রনাথ সরেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, অত্র একাডেমির নির্বাহী পরিষদের সদস্য চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার শ্যামদুয়ার।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ধামইরহাট উপজেলা পারগানা বাইসির সভাপতি সেবামাতিয়ান হেমরম, উপজেলা হিন্দু বৌদ্ধ, খ্রীষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রামজন রবিদাস, ধামইরহাট ইউপি সাবেক সদস্য যোনাস হেমরম, উপজেলা আদিবাসী সমবায় সমিতির সাধারণ সম্পাদক বিশ্বনাথ টুডু ও উপজেলা পারগানা বাইসির উপদেষ্টা জিল্লু মার্ডী।

 

উপস্থিত বক্তারা আদিবাসীদের হারানো সংস্কৃতি পূণরুদ্ধার এবংং যেগুলো এখনো তারা পালন করেন সেগুলো যথাযথভাবে পালন এবং অন্তরে লালন ও ধারন করার আহবান জানান। সেইসাথে ধর্মীয় গোড়ামী বাদ দিয়ে সাঁওতালদের সংস্কৃতি চর্চা করার জন্য সাঁওতাল সম্প্রদায়ের বিভিন্ন ধর্মের অনুসারীদের পারমর্শ দেন তারা। শেষে সঁওতাল শিল্পিদের অংশগ্রহনে গভীর রাত অবধী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com