সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:০১ অপরাহ্ন

ভুলে পোপের মৃত্যু ঘোষণা করলেন সাংবাদিক

ভুলে পোপের মৃত্যু ঘোষণা করলেন সাংবাদিক

অল নিউজ ডেস্ক :

বিশ্বজুড়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার হালনাগাদ তথ্য জানতে লাখ লাখ মানুষ সংবাদপত্র, নিউজ চ্যানেল এবং ওয়েবসাইটের ওপর নির্ভরশীল। খেলার স্কোরবোর্ড থেকে শুরু করে সাম্প্রতিক রাজনৈতিক ঘটনাবলি সম্পর্কে মানুষ সুনির্দিষ্ট তথ্য জানতে সংবাদ মাধ্যমের ওপর অনেকাংশে নির্ভর করেন।

 

কিন্তু কোনও সংবাদ মাধ্যম যদি ভুলেই মিথ্যা তথ্য দেয় তখন কী হবে? সম্প্রতি এমনই এক বড় ভুল করে বসেছে ব্রিটেনের টেলিভিশন চ্যানেল আইটিভি নিউজ। এই টেলিভিশনের এক সাংবাদিক লাইভের সময় খ্রিস্টান ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের মৃত্যু ঘোষণা করেন; যদিও ৮৫ বছর বয়সী পোপ এখনও বেঁচে আছেন।

 

আর ভুলেই পোপের মৃত্যু ঘোষণার এই ঘটনা ঘটেছে বড়দিনে। আইটিভি নিউজের সাংবাদিক কাইলি পেন্টেলো আকস্মিকভাবে ঘোষণা দেন যে, পোপ মারা গেছেন।

টিকাদান নিয়ে পোপের আহ্বানের ব্যাপারে টেলিভিশনে লাইভ করছিলেন পেন্টেলো। বড়দিনের উৎসবে হাজির লোকজনের উদ্দেশে বক্তৃতা করার সময় পোপ ফ্রান্সিস বিশ্বের সব দেশে ভ্যাকসিন সমতার গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন। তিনি বেশি বেশি লোকজনকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

সেই সময় সাংবাদিক পেন্টেলো আইটিভি নিউজের লাইভে যুক্ত ছিলেন। এ সময় পেন্টেলো বলেন, ‘পোপ বলেছেন, যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের জন্য ভ্যাকসিন সহজলভ্য করা উচিত।’ এরপরই তিনি বলেন, পোপের মৃত্যু ঘোষণা করা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে লাইভেই ক্ষমা চান ওই সাংবাদিক।

এই লাইভের একটি ভিডিও ক্লিপ টুইটারে টুইট করেছেন টেলিভিশন সাংবাদিক স্কট ব্রায়ান। টুইটে তিনি লিখেছেন, আমরা সবাই ভুল করি।

 

এদিকে, পেন্টেলোর ওই ঘটনার পর লাইভ সম্প্রচারের সময় অতীতে ঘটে যাওয়া এ ধরনের বেশ কিছু ভুলের ঘটনা স্মরণ করে হাসি-ঠাট্টা করছেন অনেক টুইটার ব্যবহারকারী। একজন ব্যবহারকারী ভুলেই ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু ঘোষণার কথা টুইটে লিখেছেন।

 

তিনি বলেছেন, এমন একজন সাংবাদিক আছেন যিনি ভুলেই রানির মৃত্যু ঘোষণা দিয়েছিলেন। নিয়মিত মৃত্যুর সংবাদ প্রচারে অনুশীলনের অংশ হিসেবে তিনি ওই ঘোষণা দিয়েছিলেন।

অন্য একটি টেলিভিশন চ্যানেলের নির্বাহী প্রযোজক টুইটে বলেছেন, ‌‘আমিও একবার একইভাবে বব ডিলানকে মেরে ফেলেছিলাম।’

 

ব্রিটিশ দৈনিক মিরর বলছে, ২৫ ডিসেম্বর বড়দিনের উৎসবে ভ্যাটিকানের সেন্ট পিটারস বাসিলিকার ব্যালকনি থেকে জনতার উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন পোপ ফ্রান্সিস। ওই সময় তিনি মানুষের ব্যক্তিগত ও পেশাগত সম্পর্ক এবং বিশ্বজুড়ে দ্বন্দ্ব, সংকট এবং মতবিরোধ নিয়েও আলোচনা করেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com