সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:৩০ অপরাহ্ন

এসএসসি-সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ

এসএসসি-সমমানে পাসের হার ৯৩.৫৮ শতাংশ

ফাইল ছবি

অল নিউজ ডেস্ক :
চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় পাশের হার মোট পাশের হার ৯৩.৫৮। ২০২০ সালের তুলনায় পাশের হার বেড়েছে। গতবার এই পাসের হার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এ বছর কারিগরি শিক্ষা বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া পরীক্ষায় পাশের হারে ছাত্রদের ছাড়িয়ে গেছে ছাত্রীরা। ছাত্রীদের মধ্যে পাশের হার ৯৪.৫০ ভাগ এবং ছাত্রদের মধ্যে পাশের হার ৯২.৬৯ ভাগ।

 

বৃহস্পতিবার গণভবন থেকে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে ধরেন এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি জানান, এ বছর গতবারের চেয়ে এ বছর পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। এ বছর অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে পাস করেছেন ২০ লাখ ৯৬ হাজার ৬৪৬ জন শিক্ষার্থী। এবারে পাসের হারে এগিয়ে আছে ছাত্রীরা। এ বছর ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন ছাত্রী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৯১৮ জন ছাত্রী। ছাত্রীদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ। অন্যদিকে ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৬৯ শতাংশ।

শিক্ষামন্ত্রী আরও জানান, চলতি বছর সর্বোচ্চ পাসের হার ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পাস করেছে ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ১৫ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪৯ হাজার ৫৩০ জন শিক্ষার্থী।

 

দিনাজপুর বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী। ময়মনসিংহ শিক্ষাবোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৫২ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯৯ জন শিক্ষার্থী।

 

সিলেট বোর্ডে পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ শিক্ষার্থী। এ বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫ হাজার ৪৯৪ টি। অন্যদিকে শূন্য পাশের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১৮ টি।

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com