বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:৪২ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তনে বিনষ্ট হচ্ছে হাওরের সম্পদ : পরিবেশ মন্ত্রী

জলবায়ু পরিবর্তনে বিনষ্ট হচ্ছে হাওরের সম্পদ : পরিবেশ মন্ত্রী

অল নিউজ ডেস্ক :
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কমিয়ে এনে হাওরগুলো রক্ষার জন্য সরকার বিভিন্ন প্রকল্পের আওতায় ব্যাপক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এ লক্ষ্যে হাওর এলাকার জনগণকে সংগঠিত করে গ্রাম সংরক্ষণ দল গঠন করে দলগুলোর সদস্যদের মাধ্যমে হাওরের পরিবেশ-প্রতিবেশ-জীববৈচিত্র্য সংরক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

 

তিনি বলেন, হাওর এলাকায় জলজ বনসৃজন করা হয়েছে ও সংরক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। বিল-খাল পুনঃখননের মাধ্যমে জলাভূমির অভয়াশ্রম প্রতিষ্ঠা করা হয়েছে। প্রবল ঢেউয়ের আঘাত থেকে হাওর এলাকার বসতবাড়ি ও সম্পদ রক্ষার জন্য হাকালুকি হাওরে সাবমার্জিবল বাঁধ নির্মাণ ও বাঁধ বরাবর সবুজবেষ্টনী প্রতিষ্ঠার লক্ষ্যে গাছের চারা রোপণ করা হয়েছে।

 

জলবায়ু পরিবর্তনের অভিঘাত প্রশমনে স্থানীয় কৃষকদের সেচ সুবিধার জন্য সৌর শক্তিচালিত সেচ পাম্প স্থাপন করা হয়েছে। প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর বিকল্প আয়মূলক কার্যক্রমের জন্য ক্ষুদ্র মূলধন অনুদান প্রদান করা হয়েছে। এছাড়া, পরিবারকে বিকল্প আয়মূলক কাজের জন্য প্রকল্প হতে সরাসরি উপকরণ সহায়তা প্রদান করা হয়েছে এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্নমুখী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

বৃহস্পতিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন ও আমাদের ভবিষ্যৎ : তারুণ্যের মুখোমুখি নীতিনির্ধারক’ শীর্ষক অনুষ্ঠানে তরুণদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সহযোগিতা করে একশন এইড বাংলাদেশ। সভায় অতিথিরা তরুণদের নানা প্রশ্নের উত্তর দেন।

 

সভায় উপস্থিত তরুণরা জানান, জলবায়ু পরিবর্তনের ফলে হাওরের সম্পদ বিনষ্ট হচ্ছে। হাওরের মানুষকে এজন্য অনেক দুর্ভোগ পোহাতে হচ্ছে। মানুষ বাস্তুচ্যুত হচ্ছে। হাওরের এসব মানুষের দুর্ভোগ লাঘবে সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে দাঁড়াতে হবে।

 

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে এবং মো. শাহরিয়ারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন। সভার শুরুতে ধারণাপত্র উপস্থাপন করেন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা।

 

সভাপতি অধ্যাপক কাজী খলিকুজ্জমান আহমদ বলেন, পরিবেশ জলবায়ুর চেয়ে ব্যাপক বিষয়। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর নানাভাবে চাপ সৃষ্টি করে যাচ্ছে। তরুণদেরও এ ব্যাপারে সোচ্চার হতে হবে।

 

কাসমির রেজা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে হাওরের জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। মানুষের জীবন-মান কমে যাচ্ছে। কিন্তু সেই বিষয়টি নানাভাবে এড়িয়ে যাওয়া হয়েছে। হাওরের মানুষের জলবায়ু সুবিচার প্রতিষ্ঠায় আমরা তরুণদের এগিয়ে আসার আহ্বান জানাই।

 

তরুণদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র এমরান হোসাইন, আসিফ হোসেন, সিরাত আল হোসাইন, রিয়াজ উদ্দিন, আহমেদ রেজা, সুস্মিতা রায় ও ইসরাত শেখ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com