সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ০৫:২৪ অপরাহ্ন

ফিরে দেখা-২০২১, রাজশাহীর আলোচিত ঘটনা

ফিরে দেখা-২০২১, রাজশাহীর আলোচিত ঘটনা

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে মদপানে তিনজনের মৃত্যু দিয়ে শুরু হয় ২০২১। এরপর বছরজুড়েই চলে নানা বিতর্ক। তবে বছরের শেষে মেয়র আব্বাস ইস্যু যেন সবকিছুকে ছাপিয়ে যায়। তারপরও প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব ভুলে নতুন বছর বরণে প্রস্তুত রাজশাহীবাসী।

থার্টি ফার্স্ট নাইটে মদপানে মৃত্যু
২০২১ এর প্রথম দিন শুরু হয়েছিল অপ্রত্যাশিত ঘটনার মধ্যদিয়ে। থার্টি ফার্স্ট নাইটের গভীর রাতে মদপানে তিনজনের মৃত্যু হয়। বছরের প্রথমদিনেই এমন ঘটনায় নগরীতে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে ওই ঘটনায় নগরীর চারজনকে আটক করে পুলিশ। তারা বিদেশি মদের মধ্যে স্পিরিট ও অন্যান্য উপকরণ মিশিয়ে ভেজাল মদকে বিদেশি বলে বিক্রি করেছিলেন। এতেই ওই তিনজনের মৃত্যু হয়।

 

নবজাতক চুরি
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২০ জানুয়ারি প্রসববেদনা নিয়ে ২৩ নম্বর ওয়ার্ডে ভর্তি হন শিল্পী রানী দাস। রাতে ফুটফুটে কন্যান্তানের জন্ম দেন। কিন্তু ২২ জানুয়ারি সকালে বাচ্চাটি চুরি হয়ে যায়। বিষয়টি জানাজানি হলে রাজশাহীজুড়ে তোলপাড় শুরু হয়। পরে রামেক প্রশাসনসহ পুলিশ-ডিবি-গোয়েন্দা সদস্যরা উদ্ধার অভিযান শুরু করেন।

রামেকের সিসি টিভি ক্যামেরা নষ্ট থাকায় চোর শনাক্তে ব্যর্থ হয় পুলিশ। পরে ২৩ জানুয়ারি দুপুর ১টার দিকে নগরীর মুন্নাফের মোড় পল্টুর বস্তিথেকে চুরি যাওয়া নবজাতককে উদ্ধার করেন গোয়েন্দা সদস্যরা। ঘটনোর ২৭ ঘণ্টার মধ্যে নবজাতক উদ্ধার হওয়ায় পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ নিজ কার্যালয়ে ডেকে উদ্ধার তৎপরতায় ভূমিকা রাখা তিন পুলিশ সদস্যকে পুরস্কৃত করেন।

দোকান খোলার দাবিতে ব্যবসায়ীদের বিক্ষোভ
রাজশাহীতে কঠোর বিধিনিষেধ প্রত্যাহার করে দোকানপাট খুলে দেওয়ার দাবিতে থালা হাতে নিয়ে ব্যবসায়ী ও কর্মচারীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। নগরীর আরডিএ মার্কেটের সামনে ব্যবসায়ী-কর্মচারী ঐক্য পরিষদের যৌথ উদ্যোগে দেড় ঘণ্টাব্যাপী এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।
ব্যবসায়ী ও কর্মচারীরা বলেন, তারা ১৬ মাস ধরে ঠিকমতো দোকান খুলে ব্যবসা চালাতে পারছে না। নতুন করে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ ঘোষণার আগে রাজশাহীতে ২১ দিনের সর্বাত্মক লকডাউন ছিল। তখন থেকে তাদের দোকান পুরোপুরি বন্ধ। সব মিলে করোনাকালে দেড় বছর ধরে তারা পরিবার নিয়ে অসহায় জীবন যাপন করছে। সামনে ঈদ। কাঁচাবাজার, কলকারখানা সব চালু আছে। শুধু দোকান খোলা যাচ্ছে না। তাদের প্রশ্ন কাঁচাবাজার-কলকারখানায় করোনা নেই? করোনা দোকান আর শিক্ষাপ্রতিষ্ঠা নেই? বিক্ষোভকারীরা দ্রæত দোকানপাট খুলে দেওয়ার জন্য প্রশাসনের প্রতি দাবি জানায়। দোকান খোলার সিদ্ধান্ত দ্রæত না এলে তারা আগামী শনিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান খুলবে বলে ঘোষণা দেয়।

বাস-মাইক্রোবাস-লেগুনার সংঘর্ষে ১৮ জনের মৃত্যু
গত ২৬ মার্চ দুপুর ২টায় রাজশাহীর কাটাখালীতে বাস-মাইক্রোবাস-লেগুনার ত্রিমুখী সংঘর্ষে মাইক্রোবাসে আগুন লেগে যায়। এতে জীবন্ত দগ্ধ হয়ে মারা যান মাইক্রোবাসে থাকা ১৮ যাত্রী। তাছাড়া আহত হয়েছেন আরও দুইজন। নিহতদের মধ্যে দুই পরিবারের পাঁচজন করে আর একটি পরিবারের তিনজন রয়েছেন।

কাটাখালী থানার সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কে নিহতরা হলেন- রংপুরের পীরগঞ্জ থানার রাজারামপুর গ্রামের সালাহউদ্দিন, তার স্ত্রী কামরুন্নাহার, কামরুন্নাহারের বোন সামসুন্নাহার, তাদের সন্তান সাজিদ ও সাবা, রংপুরের পীরগঞ্জ উপজেলার তাজুল ইসলাম ভুট্টু, স্ত্রী মুক্তা, সন্তান ইয়ামিন, দাঁড়িকাপাড়া গ্রামের মোখলেসুর, বড় মজিদপুর গ্রামের ফুল মিয়া, স্ত্রী নাজমা, তাদের সস্তান সুমাইয়া, সাদিয়া ও চালক ফয়সাল।

পুলিশসহ প্রত্যক্ষদর্শীরা জানান, রাজশাহী থেকে হানিফ পরিবহনের একটি বাস ঢাকার দিকে যাচ্ছিল। আর মাইক্রোবাসটি রাজশাহীর দিকে যাচ্ছিল। পথে বাস ও মাইক্রোসাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলে মাইক্রোবাসে ১১ যাত্রী পুড়ে মারা যায়। আহত আট যাত্রীকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর আরও ছয়জন অল্প সময়ের মধ্যে মারা যান।

 

রাবি উপাচার্য সোবহানের পুলিশি পাহারায় বিদায়
উপাচার্যের বিদায়ের দিনে নানা রকম আনুষ্ঠানিকতা থাকে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবদুস সোবহানের বিদায়বেলায় তার ছিটেফোঁটাও ছিল না। বরং তাঁকে পুলিশি পাহারায় ক্যাম্পাস ছাড়তে হয়েছিল। তাঁর বিদায়ে মেলেনি একটি ফুলও। উপাচার্যের এমন বিদায় ছিল সারা দেশে আলোচিত।

উপাচার্য আবদুস সোবহানের শেষ কর্মদিবস ছিল চলতি বছরের ৬ মে। এদিন তিনি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অগ্রাহ্য করে ১৩৮ জনকে নিয়োগ দিয়ে যান। এই নিয়োগ কেন্দ্র করেই বিশ্ববিদ্যালয় ও মহানগর ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সংঘর্ষ বাধে। এই নিয়োগপত্রে নিয়ম অনুযায়ী, রেজিস্ট্রারের স্বাক্ষরও ছিল না। রেজিস্ট্রার ছিলেন আত্মগোপনে। অন্য একজন সহকারী রেজিস্ট্রারকে দিয়ে নিয়োগপত্রে স্বাক্ষর করানো হয়। উপাচার্য তাঁর আপন ও কাছের মানুষ থেকে শুরু করে বাড়ির নাপিত-কাঠমিস্ত্রিকে পর্যন্ত চাকরি দিয়ে যান। তবে সেই চাকরিতে এখনো তাঁরা যোগদান করতে পারেননি।
সেদিনই শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করে।

শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি গত ২৩ মে তদন্ত প্রতিবেদন জমা দেয়। ওই তদন্ত প্রতিবেদনেও এই নিয়োগকে ‘সম্পূর্ণ অবৈধ’ উল্লেখ করা হয়। নিয়োগটি বাতিল করা এবং উপাচার্যসহ দায়ীদের শাস্তির সুপারিশও করা হয়েছিল কমিটির পক্ষ থেকে। তবে এখনো এ বিষয়ে দৃশ্যমান কোনো ব্যবস্থা নেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

 

মেয়র মুক্তার
আড়ানী পৌরসভার মেয়র ছিলেন মুক্তার আলী। আলোচিত এই মুক্তার আলী ক্ষামতার অপব্যবহার করে নানা অপকর্মে জড়িয়ে পড়েন। ৬ জুলাই প্রভাষক মনোয়ার হোসেন মজনুর বাড়িতে হামলা ও ভাঙচুরের অভিযোগে রাজশাহীর বাঘার আড়ানী পৌরমেয়র মুক্তার আলীর বাড়িতে অভিযান চালায় পুলিশ। সর্বশেষ আত্মগোপনে থাকার পরে পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।
পুলিশ মুক্তার আলীর বাড়ি থেকে বিদেশি পিস্তুল, একটি ওয়ান শুটার গান, দেশে তৈরি একটি বন্দুক, একটি এয়ার রাইফেল, শটগানের ২৬ রাউন্ড গুলি, চারটি পিস্তলের ম্যাগাজিন, পিস্তুলের ১৭ রাউন্ড গুলি, চারটি গুলির খোসা, ১০ গ্রাম গাঁজা, সাত পুরিয়া হেরোইন, ২০টি ইয়াবা বড়ি, ৯৪ লাখ ৯৮ হাজার টাকা এবং মেয়রের দুটি সই করা চেক। চেক দুটিতে টাকার পরিমাণ আরও ১৮ লাখ। এই অভিযানে আটক করা হয় মেয়রের স্ত্রী জেসমিন আক্তার এবং দুই ভাতিজা শাস্ত ও সোহানকে।
মুক্তার আলী প্রথমে ছিলেন আড়ানী ইউনিয়ন পরিষদের সদস্য। তারপর হন আড়ানী পৌরসভার কাউন্সিলর। ২০১৫ সালে আওয়ামী লীগের মনোনয়নে তিনি প্রথমবার মেয়র হন। চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত নির্বাচনে দলীয় মনোনয়ন না পেলেও ‘বিদ্রাহী’ প্রার্থী হিসেবে নির্বাচন করে জয়ী হন।

টিকা পুশ করে সমালোচনায় এমপি এনামুল
৭ আগস্ট উপজেলার মাড়িয়া ইউনিয়নের সালেহা-ইমারত মেডিকেল সেন্টার টিকাদান কেন্দ্রের উদ্বোধনীতে নিজ হাতে এক বৃদ্ধকে করোনার টিকা পুশ করে চরম সমালোচনার মুখে পড়েন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার এনামুল হক। ভিডিওটি সামাজিক যোাগাযোগমাধ্যমে মুহূর্তে ভাইরাল হয়ে যায়। প্রশিক্ষণ ছাড়া একজন জনপ্রতিনিধির টিকা পুশের ঘটনায় অনেকেই প্রশ্ন তোলেন। এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা গোলাম রাব্বানীকে শোকজ করে রাজশাহী সিভিল সার্জন।

পাখি হত্যায় মামলা
চলতি বছরের ৪ সেপ্টেম্বর হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে ড্রেন নির্মাণের অজুহাতে দুটি অর্জুন গাছ কাটা হয়। এতে উড়তে না শেখা শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মাটিতে পড়ে মারা যায়। উড়তে অক্ষম পাখির বাচ্চাগুলো জবাই করে নিয়ে যান শ্রমিক ও রোগীর স্বজনরা। এর প্রতিবাদে রাজশাহী, নাটোর ও নওগাঁয় পরিবেশবাদী বিভিন্ন সংগঠন মানববন্ধন করে। পরে ৭ সেপ্টেম্বর রাজশাহী চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহীর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির। মামলায় অন্তত তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়।

সবচেয়ে খর্বাকৃতির গরু ‘মাফিন’
দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু ছিল ‘রানি’। রানির নাম গিনেস বুকে উঠেছে। তবে রানির চেয়েও খর্বাকৃতির গরু ‘মাফিন’। রাজশাহীর সওদাগর এগ্রো ফার্মের স্বত্বাধিকারী ইয়াসির আরাফাত রুবেল গরুটি ঢাকা থেকে সংগ্রহ করেন। বর্তমানে নগরীর বোয়ালিয়া থানার কালুমিস্ত্রির মোড়ে নিজ বাসায় তুলেছেন গরুটি। এটি লম্বায় ২৮ ইঞ্চি, উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি। ওজন ১৮ কেজি। গরুটি দেখতে এখনও মানুষ ভিড় জমান খামারি রুবেলের বাড়িতে।

শাহিন শাহ হত্যা মামলার রায়
বছরজুড়েই আলোচনায় ছিল ছাত্রলীগ নেতা শাহিন শাহ হত্যা মামলার রায়। ১৩ বার পিছিয়ে ১৪ বারের বেলায় রায় ঘোষণা করেন আদালত। চাঞ্চল্যকর এই হত্যা মামলায় নয় জনের ফাঁসি ও ২২ জনের যাবজ্জীবন আদেশ দিয়ে রায় ঘোষণা করেন রাজশাহী মহানগর দায়রা জজ আদালতের বিচারক ওএইচএম ইলিয়াস হোসেন।
নিহত শাহিন শাহ রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্যানেল মেয়র-২ ও এক নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রজব আলীর ছোট ভাই। ২০১৩ সালের ২৮ আগস্ট দুপুরে প্রতিপক্ষের হামলায় নিহত হন তিনি। শাহেন শাহ রাজশাহী কোর্ট কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। তাকে হত্যার ঘটনায় তার ভাই যুবলীগ নেতা নাহিদ আক্তার নাহান বাদী হয়ে পর দিন নগরীর রাজপাড়া থানায় মামলা করেন।
এ মামলায় সিটি করপোরেশনের তৎকালীন ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মুনসুর রহমানসহ ৩১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল হয়।

বিতর্কের শিরোমনি পৌর: মেয়র আব্বাস
বছরের শেষে দিকে রাজশাহীতে আলোচনার কেন্দ্রের আসেন কাটাকালী পৌরসভার মেয়র আব্বাস আলী। জাতির পিতাকে নিয়ে ‘কটূক্তি’ করেন তিনি। তার এমন অডিওতে উত্তাল ছিল রাজশাহী। আব্বাসের শান্তির দাবিতে কাটাখালীতে আওয়ামী লীগের নেতা-কর্মী ছাড়াও সাধারণ মানুষ রাস্তায় নামে।
এতে করে আব্বাসের বিরুদ্ধে নগরীর বোয়ালিয়া থানায় একটি মামলা হয়। জেলা আওয়ামী লীগের পদ হানার তিনি। এর পরে গ্রেফতারও হন তিনি। পর্যায়ক্রমে জাতির পিতাকে নিয়ে ‘কটূক্তি’ ও দুর্নীতির অভিযোগে তাকে সাময়িক বরখান্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে জেলা আওয়ামীলীগের সদস্য পদ বাতিলের দাবি জানায় নেতাকর্মীরা। এছাড়া মেয়রকে অপসারণের দাবিতে কাটাখালীতে নানান কর্মসূচি, ঝাড়ু মিছিল, ১২ কাউন্সিলরের অনাস্থা। সর্বশেষ আব্বাসের বিরুদ্ধে কাটাখালী থানায় আরো দুইটি মামলা হয়। এনিয়ে মামলার সংখ্যা দাঁড়ায় ৩টিতে। এর আগে ঢাকায় অভিযান চালিয়ে র‌্যাব সদস্যরা আব্বাসকে গ্রেফতার করে। আব্বাসকে আদালতে তোলা হলে রিমান্ড চাই পুলিশ। পরে আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। বর্তমানে আব্বাস কারাগারে রয়েছেন।

বঙ্গবন্ধুর খুনিদের জান্নাত চেয়ে আওয়ামী লীগ নেতা বহিষ্কার

রাজশাহীর বাগমারায় বিজয় দিবসের প্রথম প্রহরে মোনাজাতে বঙ্গবন্ধুর খুনিদের জান্নাত চেয়ে দেশজুড়ে সমালোচিত হন তাহেরপুর পৌর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক খন্দকার আব্দুর রাজ্জাক। তার মোনাজাতের ৩০ সেকেন্ডের ভিডিওটি ভাইরাল হলে ১৭ ডিসেম্বর পদ থেকে বহিষ্কৃত হন। একই সঙ্গে তাকে দলের সদস্যপদ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য উপজেলা আওয়ামী লীগ ও রাজশাহী জেলা আওয়ামী লীগের কাছে সুপারিশ করা হলে তাকে স্থায়ী ভাবে বহিস্কার করা হয়।

 

এক হাজার পুলিশ সদস্যের গণবদলি
গত ২০ ডিসেম্বর থেকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ১২ থানায় কর্মরত প্রায় এক হাজার পুলিশ সদস্যকে বিভিন্ন থানা ও শাখায় বদলি করা হয়েছে। এদের মধ্যে ২১৮ জন এসআই, এএসআই, টিএসআই, এটিএসআই ও কনস্টেবল রয়েছেন। পুলিশের একটি ইউনিটে একসঙ্গে এত বেশি বদলির নজির আগে দেখা যায়নি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com