শুক্রবার, ১৪ মে ২০২১, ০৭:১৭ পূর্বাহ্ন

গরমে উচ্চ রক্তচাপ কমাতে করণীয়

গরমে উচ্চ রক্তচাপ কমাতে করণীয়

নিজস্ব প্রতিনিধি : উচ্চ রক্তচাপ বা হাই ব্লাডপ্রেশারকে বলা হয় ‘নীরব ঘাতক’। গ্রীষ্মকালে অনেকেই উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ার ব্যাপারে অভিযোগ করেন ও চিকিৎসকের স্মরণাপন্ন হনে।

চিকিৎসকগণ এ অবস্থায় খাদ্যাভাসে পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন। এমনই কয়েকটি খাদ্যের কথা নিয়ে আলোচনা করা হল।

বেরি বা জাম জাতীয় ফল

এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে যা উচ্চ রক্তচাপ কমায়। ‘জার্নাল অফ দ্য অ্যাকাডেমি অফ নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিকস’-এ প্রকাশিত হয়েছে, বেরি আ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবেও কাজ করে।

দুধ

ক্যালসিয়াম ও ভিটামিন ডি-তে ভরপুর! ফলে, ব্লাড প্রেশার কমায়। লন্ডনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’-এর তথ্য অনুযায়ী, নিয়মিত এক গ্লাস দুধ খেলে হাই ব্লাডপ্রেশার এক তৃতীয়াংশ কমে যায়।

টকদই বা ইয়োগার্ট

কিছু সংখ্যক মহিলাদের উপর একটি পরীক্ষা করে ‘অ্যামেরিকান হার্ট অ্যাসোশিয়েশন’। সেই রিপোর্টে দেখা গিয়েছে, সেইসমস্ত মহিলা, যাঁরা টানা সাতদিন, দিনে একবার করে টকদই খেয়েছেন, তাঁদের প্রেশার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তুলনায় যাঁরা টকদই খাননি, তাঁদের ব্লাড প্রেশার অনেকটাই বেশি!

তরমুজ

‘অ্যামেরিকান জার্নাল অফ হাইপারটেনশন’-এর স্টাডি অনুযায়ী, যাঁদের ওজন বেশি, তাঁদের ক্ষেত্রে ব্লাড প্রেশার কমাতে এক্সপার্ট তরমুজ।

কলা

এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে যা হাই ব্লাড প্রেশার কমায়।

এছাড়াও উচ্চ রক্তচাপের ভূক্তভোগীদেরকে লাইফস্টাইলে ইতিবাচক পরিবর্তনের পরামর্শ দেয়া হয়ে থাকে। ওষুধ গ্রহণের পাশাপাশি নিচের বিষয়গুলো অনেক গুরুত্বের সঙ্গে বিচার করা হয়। যেমন :

অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ করে গ্রহণযোগ্য ওজন বজায় রাখা।

খাদ্যাভ্যাস পরিবর্তন করা।

নিয়মিত ব্যায়াম করা।

রাতে সঠিকভাবে ঘুমানো।

অতিরিক্ত মানসিক দুশ্চিন্তা এড়িয়ে চলা।

ধূমপান থেকে বিরত থাকা।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com