শুক্রবার, ১৪ মে ২০২১, ০৮:০০ পূর্বাহ্ন

শিবগঞ্জে শত বছরের মরা ১২ টি আম গাছ পড়ে আছে অবহেলায় অযত্নে

শিবগঞ্জে শত বছরের মরা ১২ টি আম গাছ পড়ে আছে অবহেলায় অযত্নে

মোহা: সফিকুল ইসলাম, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা:

শিবগঞ্জ উপজেলার কানসাটে রাজার বাগানে শতাধীক বছরের পুরাতন ১২টি আম গাছ মারা যাবার পর ধসে ধসে পড়ছে। আরো কয়েকটি গাছ যে কোন সময় উপড়ে বা ভেঙ্গে পড়তে পারে বলে জানা গেছে।

 

সরজমিনে গিয়ে স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে কানসাট ইউনিয়নে রাজার বাগান নামে খ্যাত প্রায় ৩৩ একর জমির উপর আম বাগানে এক সময় দুই হাজারের অধিক বড় বড় আম গাছ ছিল। কালের বিবর্তনে মাদকাসক্ত ও কিছু প্রভাবশালীরা কেটে নিয়ে গেছে। বর্তমানে প্রায় ৬৮/৭০টি প্রায় শত বছরের পুতারতন আম গাছ আছে। আম গাছগুলোর বহুদিন থেকে পরিচর্যা হয়নি তা দেখেই বুঝা যাচ্ছে ।

 

 

সরজমিনে দেখা গেছে এ বাগানে অনেক আগে মারা যাওয়া ৫টি আম গাছ উপড়ে পড়ে আছে। আরো ৭টি মরে শুকিয়ে আছে। যে গাছগুলি মরে গেছে সেগুলির বর্তমান বাজার দরে প্রতিটি গাছের দাম ৫০ হাজার থেকে প্রায় লাখ টাকার কাছাকাছি। যে গুলি জীবিত আছে সে গুলোও পরিচর্যা না হওয়ায় জনাজীর্ণ অবস্থায় আছে। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার অনেকেই জানান শিবগঞ্জ থানায় শতাধিক বছরের পুরাতন আমগাছ সহ এত বড় আম বাগান আর কোথাও নেই। তবে বাগানটি পূর্ব থেকে পরিচর্যার না করাই ও এর কোন সুনির্দিষ্ট মালিক না থাকায় অনেক অনেক বড় আম গাছকে কেটে নিয়ে গেছে। আবার অনেকেই ডালপালা কেটে নিয়ে গেছে। এমনকি এখানে কিছুদিন আগে মাদকের আড্ডা বসতো এবং মাদক কেনাবেচাও হতো।তবে বর্তমানে কিছুটা হলেও হ্রাস পেয়েছে।  বর্তমানে আর গাছ কাটা বন্ধ আছে ও মাদকের আড্ডা বসে না।

 

এ ব্যাপারে জানার জন্য কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম ও বনবিভাগের শিবগঞ্জ উপজেলা কর্মকর্তা মাহবুব আলমের সাথে যোগাযোগের জন্য বার বার চেষ্টা করেও তাদের ফোন বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে কৃষিসমপ্রসারণবিভাগের শিবগঞ্জ উপজেলা কর্মকর্তা শরিফুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: জমির উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তারা কোন মন্তব্য করতে রাজী হননি।

 

 

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বী বলেন শত বছরের পুরানো একশ বিঘার জমির উপর এ বাগানটি আগে অবহেলায় অযত্নে ছিল। বর্তমানে সরকারের নিয়ন্ত্রনে আছে। মরাগাছগুলির ব্যাপারে আমি আমার উর্দ্ধতন কর্তৃ পক্ষের সাথে আলোপনা করে জরুরী ভিত্তিতে  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো ইনশাল্লাহ।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com