বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বিশ্বজুড় গত বছরে ২২৭ পরিবেশকর্মীকে হত্যা

বিশ্বজুড় গত বছরে ২২৭ পরিবেশকর্মীকে হত্যা

অল নিউজ ডেস্ক :
জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত বন, পানি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষার চেষ্টা করায় গত বছর সারাবিশ্বে ২২৭ জনকে হত্যা করা হয়েছে। পরিবেশ রক্ষকদের জন্য সবচেয়ে মারাত্মক বছর ছিল ২০২০।

 

পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেস গত বছরের তথ্য সংগ্রহ করে বিশ্লেষণ করেছে। পরিবেশ রক্ষকদের ওপর প্রাণঘাতী হামলার সঙ্গে জড়িত এ তথ্যগুলো বিশ্লেষণে দেখা যায়, প্রতি সপ্তাহে গড়ে চারজনের বেশি মানুষকে হত্যা করা হয়েছে।

 

লাতিন আমেরিকায় বেশিরভাগ মৃত্যু ঘটেছে বলে জানিয়েছে গ্লোবাল উইটনেস। সংস্থাটি আরও জানায়, কলম্বিয়া ছিল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। আদিবাসীদের জমি বা বন এবং তাদের কোকা ফসল রক্ষা করতে যেয়ে ৬৫ জন নিহত হন। এ ছাড়া, মেক্সিকোতে হত্যা করা হয় ৩০ জনকে। দেশটিতে মোট মৃত্যুর সংখ্যার এক তৃতীয়াংশ মৃত্যু বন উজাড়ের সঙ্গে যুক্ত।
এই অঞ্চলের বাইরের একমাত্র দেশ হিসেবে ফিলিপাইন ২৯ জনকে হত্যার রেকর্ড করেছে। খনন, লগিং এবং বাঁধ প্রকল্প বন্ধ করার চেষ্টার জন্য সেখানে তাদের হত্যা করা হয়।

 

কোন দেশে কতজনকে হত্যা?

কলম্বিয়ায় ৬৫ জনকে, মেক্সিকো ৩০, ফিলিপাইন ২৯, ব্রাজিল ২০, হন্ডুরাস ১৭, কঙ্গো ১৫, গুয়াতেমালা ১৩, নিকারাগুয়া ১২, পেরু ৬, ভারত ৪, ইন্দোনেশিয়া ৩, দক্ষিণ আফ্রিকায় ২, থাইল্যান্ড ২, সৌদি আরব ১, শ্রীলঙ্কা ১, নেপাল ১, কানাডা ১, কোস্টারিকা ১, ইরাক ১, উগান্ডা ১, আর্জেন্টিনা ১ ও কিরিবাতিতে ১ জন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com