মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১২:২১ পূর্বাহ্ন

মাহাতো সম্প্রদায়ের কারাম উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মাহাতো সম্প্রদায়ের কারাম উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মো: সেলিম হোসেন, রাজশাহী ব্যুূরো :

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে মাহাতো সম্প্রদায়ের কারাম উৎসব উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শুক্রবার দিনব্যাপি বাংলাদেশ মাহাতো সমাজের সহযোগিতায় সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ক্ষিরিতলা বহুমুখি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত উৎসবের আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষনা কর্মকর্তা বেনজামিন টুডু।

 

 

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মাহাতো সমাজের সমাজপতি ডাক্তার গজেন্দ্রনাথ মাহাতো। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বাংলাদেশ মাহাতো সমাজের সদস্য মিছুরাম চন্দ্র মাহাতো। আলোচক ছিলেন, রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির নির্বাহী পরিষদের সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার, সুসেন কুমার শ্যামদুয়ার ও কলেস্তিনা হাঁসদা, প্রফেসর যোগেন্দ্রনাথ উড়াও, বাংলাদেশ মাহাতো সমাজের সদস্য পরেশ চন্দ্র মাহাতো, নির্মল চন্দ্র মাহাতো ও প্রথম আলো পত্রিকার রায়গঞ্জ থানা প্রতিনিধি সাদেকুল ইসলাম।

 

 

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেনের উপস্থাপনায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মাহাতো সমাজের সদস্য খগেন্দ্রনাথ মাহাতো, নিপেন্দ্রনাথ মাহাতো, হিরেন্দ্রনাথ মাহাতো, নিমাই মাহাতো, অর্জুন মাহাতো ও প্রধান শিক্ষক জনিল চন্দ্র মাহতোসহ অত্র সম্প্রদায়ের গ্রাম প্রধানসহ শত শত নারী-পুরুষ।

 

আলোচকবৃন্দ কারাম উৎসব সম্পর্কে তুলে ধরেন। তারা বলেন, আগামীতে আরো বড় আকারে করা হবে। কারন তাদের এটা ধর্মীয় উৎসব। এই উৎসবের মাধ্যমে তারা নবান্নের ফসল খান। এই উৎসব নিয়ে দুইদিনব্যাপি অনুষ্ঠান হয। প্রথমদিনে নানা আয়োজনে কারাম ডাল পুজা এবং পরের দিন সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহনকারী সকল দলের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com