রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ১২:৩৭ অপরাহ্ন

গোদাগাড়ীতে  মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক (২য় ব্যাচ) প্রশিক্ষণ শুরু

গোদাগাড়ীতে  মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক (২য় ব্যাচ) প্রশিক্ষণ শুরু

গোদাগাড়ী (রাজশাহী ) প্রতিনিধি :
রাজশাহীর গোদাগাড়ীর রাজাবাড়ীতে   ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর আর্থিক সহায়তায় এবং সিসিবিভিও-রাজশাহী পরিচালিত রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের শিক্ষা ও স্বাস্থ্য কমিটির মনোনীত নারী সদস্যদের দিনব্যাপী কিশোরী-যুবতী-নারীদের জন্য মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সিসিবিভিওর প্রশিক্ষণ সমন্বয়কারী মো: নিরাবুল ইসলাম ও শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত। প্রশিক্ষণ পরিচালনা করেন গোদাগাড়ী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য সহকারী মো: জাহাঙ্গীর আলম। প্রশিক্ষণে সার্বিক সহায়তা করেন সিসিবিভিওর নারী উন্নয়ন কর্মকর্তা চন্দনা সরকার এবং তাকে সার্বিক সহায়তা করেন সমাজ সংগঠক রঞ্জিত সাওরীয়া। প্রশিক্ষণের সমাপনী পর্বে উপস্থিত ছিলেন সিসিবিভিওর সমন্বয়কারী মো: আরিফ।
প্রশিক্ষণে আলোচ্য বিষয় ছিল মা ও শিশু স্বাস্থ্য সেবা, গর্ভকালীন পরিচর্যা ও স্বাস্থ্যসেবা, গর্ভবতী মায়ের খাবার,গর্ভবস্থায় ফলোআপ, প্রসবোত্তর প্রসূতি মায়ের সেবা, পরিবার পরিকল্পনা/জন্ম নিয়ন্ত্রন পদ্ধতি কি?পরিবার পরিকল্পনা/জন্ম নিয়ন্ত্রন কেন প্রয়োজন? জন্ম নিয়ন্ত্রন পদ্ধতি ব্যবহার, পদ্ধতিসমুহ কি কি? নবজাতক শিশুর সেবাযতœ, টিকাদান, নবজাতক শিশুর সমস্যা, ব্যবস্থাপনা, শিশুর বিকাশ (১ মাস থেকে ১বছর পর্যন্ত), কিভাবে একটি শিশুর বিকাশ ঘটে, যেসব লক্ষণ দেখে সতর্ক হতে হবে, মা-বাবা শিশুর পরিচর্যাকারীর জন্য করনীয় ও পরামর্শ/মতামত।
উক্ত প্রশিক্ষণের জ্ঞান অংশগ্রহণকারীগণ তাদের রক্ষাগোলা সংগঠনের কিশোরী-যুবতী-নারীদেরকে সচেতন করার জন্য উঠান বৈঠক, মাসিক সাধারণ সভা এবং এককভাবে আলোচনা করবে বলে মত প্রকাশ করে।
 এ প্রশিক্ষণে ১৯ জন নারী সদস্য অংশগ্রহণ করেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com