সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

কর বিভাগকে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করতে হবে: এনবিআর

কর বিভাগকে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করতে হবে: এনবিআর

অল নিউজ ডেস্ক :
কর বিভাগের কর্মকান্ড আরো গতিশীল ও সেবা বৃদ্ধির লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করার পরামর্শ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। মঙ্গলবার রাতে রাজধানীর অফিসার্স ক্লাবে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই পরামর্শ দেন। ‘২০২১-২২ অর্থবছরের বাজেট কার্যক্রমের মাধ্যমে আয়কর আইনের ক্ষেত্রে আনীত পরিবর্তন’-বিষয়ক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাকসেশন) এসোসিয়েশন।

 

এসোসিয়েশনের সভাপতি, বিসিএস কর একাডেমির মহাপরিচালক ও কর কমিশনার মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন, এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেন। স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের মহাসচিব ও অতিরিক্ত কর কমিশনার মোহাম্মদ ফজলে আহাদ কায়সার।

বাজেটে আয়কর আইনের ক্ষেত্রে পরিবর্তন আনার ক্ষেত্রে কর্মকর্তাদের ভূমিকার প্রশংসা করেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, কর আহরণ আরো সহজ করতে হবে, যাতে মানুষ কর প্রদানে আগ্রহী হয়। কর ভীতি না থাকে। আইন যত সহজ হবে, মানুষ স্বস্তি পাবে, তত বেশি কর আহরণ বাড়বে। মানুষের কল্যাণে কাজ করতে কর্মকর্তাদের পরামর্শ দেন চেয়ারম্যান।

 

চেয়ারম্যান আরো বলেন, কর বিভাগের সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। নতুন আইনের কাজ এগিয়ে চলেছে। রিটার্ন দাখিল অনলাইন করা হচ্ছে। মানুষ যাতে ঘরে বসে কর ও রিটার্ন দিতে পারে সে বিষয়ে এনবিআর কাজ করছে। কর আহরণ বাড়াতে হলে কর বিভাগের সম্প্রসারণ জরুরি। সেজন্য কর অঞ্চলের সংখ্যা বাড়ানো হচ্ছে। কর বিভাগের কর্মকান্ড আরো গতিশীল করার লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করার উপর গুরুত্ব দেন চেয়ারম্যান।

 

সভায় বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) এর কমিশনার মো. ইকবাল হোসেন, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. নাজমুল করিম প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ২০২১-২২ অর্থবছরের আয়কর আইনের পরিবর্তনের উপর আলোচনা করা হয়। সভা শেষে কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন করা হয়। সভায় এনবিআর সদস্য, কর কমিশনার ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com