রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:১২ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তন: পৃথিবী থেকে হারিয়ে যেতে পারে ৪২টি দেশ

জলবায়ু পরিবর্তন: পৃথিবী থেকে হারিয়ে যেতে পারে ৪২টি দেশ

অল নউজ ডেস্ক :
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় যথাযথ পদক্ষেপ নিলে পৃথিবী থেকে হারিয়ে যেতে পারে ৪২টি ছোট দেশ। এ জন্য বিশ্ব সম্প্রদায়কে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়েছেন কমনওয়েলথের মহাসচিব ব্যারোনেস প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। গতকাল বুধবার বার্তা সংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

 

সাক্ষাৎকারে ব্যারোনেস প্যাট্রিসিয়া বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে অস্তিত্বের হুমকিতে রয়েছে বিশ্বের ৪২টি ছোট দেশ। আমাদের কর্মকাণ্ডে মনে হচ্ছে- এমন কিছুই হবে না। তবে ছোট ছোট এই দেশগুলো হারিয়ে যাবে।’

 

সাক্ষাৎকারে তিনি বলেন, প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ টুভ্যালু ও নাউরুর মতো কমনওয়েলথের ছোট ছোট সদস্য রাষ্ট্রগুলো এখন নতুন কোনো জায়গায় যাওয়ার কথা ভাবছে। কারণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে এবং এটি এখন খুবই বিপজ্জনক।

 

উল্লেখ্য, স্টকল্যান্ডের গ্লাসগোতে আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে। বৈশ্বিক অর্থনীতিতে কার্বনের ব্যবহার রোধ করা এবং বিপর্যয়কর বৈশ্বিক উষ্ণতা থেকে বিশ্বকে রক্ষায় আন্তর্জাতিক চুক্তি বা সমঝোতায় পৌঁছানোই এই সম্মেলনের লক্ষ্য। আর এই সম্মেলন থেকেই বিশ্ব নেতৃত্বকে জলবায়ু পরিবর্তন বিষয়ে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ করার আহ্বান জানান তিনি।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com