শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা অসাংবিধানিক নয়, জাপানের আদালত

সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা অসাংবিধানিক নয়, জাপানের আদালত

নিউজ ডেস্ক :

জাপানের একটি আদালত সোমবার রায় দিয়েছে, সমলিঙ্গের বিয়েতে দেওয়া নিষেধাজ্ঞা অসাংবিধানিক নয়। এই রায়কে দেশটির এলজিবিটিকিউ অধিকার কর্মীদের প্রত্যাশায় বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। সোমবার এই খবর দিয়েছে আল-জাজিরা।

এছাড়া এই রায়ের মাধ্যমে জি-সেভেনভুক্ত দেশের সদস্য হিসেবে একমাত্র জাপানই সমলিঙ্গের বিয়েকে অবৈধ ঘোষণা করল। এর আগে ২০২১ সালের মার্চে দেশটির স্যাপ্পোরো শহরের একটি আদালত রায় দিয়েছিল, সমকামী বিয়েকে অনুমোদন না দেওয়া অসাংবিধানিক। এরপর অধিকার কর্মীরা আশা করেছিল সেই রায় কেন্দ্রীয় সরকারের ওপর সমকামী বিয়েকে বৈধতা দেওয়ার ব্যাপারে চাপ তৈরি করবে। কিন্তু সোমবারের রায়ে সেই আশায় গুড়ে বালি হলো।

তিন সমকামী দম্পতি (দুটি পুরুষ, একটি নারী) ওসাকার জেলা আদালতে এই ব্যাপারে একটি মামলা করেছিল এবং এটি ছিল জাপানের এই সংক্রান্ত দ্বিতীয় কোনো ঘটনা। সমকামী হিসেবে বিয়ে করতে না দেওয়া অসাংবিধানিক দাবি করে প্রতিটি দম্পতি এক মিলিয়ন ইয়েন ক্ষতিপূরণও চেয়েছিল। আদালত তাদের ক্ষতিপূরণের দাবিও প্রত্যাখ্যান করেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com