বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ১১:২০ অপরাহ্ন

রাসায়নিক অস্ত্র নিরোধে মহড়া অনুষ্ঠিত

রাসায়নিক অস্ত্র নিরোধে মহড়া অনুষ্ঠিত

নিউজ ডেস্ক :
রাসায়নিক অস্ত্রের বিরুদ্ধে সহায়তা, সুরক্ষা ও রাসায়নিক দুর্ঘটনার জরুরি প্রতিক্রিয়া সম্পর্কিত পাঁচ দিনের প্রাথমিক প্রশিক্ষণ কর্মশালার মহড়া রাজধানীর মিরপুরে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ জুন) রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স প্রশিক্ষণ মাঠে রাসায়নিক আগুন নিয়ন্ত্রণে আনার মহড়া হয়। রাসায়নিক দুর্যোগে ফায়ার ফাইটারসহ সংশ্লিষ্টরা কীভাবে কাজ করবে, নিজেদের নিরাপদে রেখে অন্যদের উদ্ধার ও আগুন নিয়ন্ত্রণে আনতে কয়টি ধাপে পর্যায়ক্রমে কাজ করতে হবে, আগুনে আহতদের প্রাথমিক চিকিৎসা তাৎক্ষণিক চিকিৎসা দেওয়া থেকে শুরু করে নিয়ন্ত্রণ এসব বিষয় মহড়ায় তুলে ধরা হয়।

আইএসপিআর আরও জানায়, সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক আয়োজিত ১৯ থেকে ২৩ জুন পর্যন্ত চলমান প্রশিক্ষণে উপস্থিত ছিলেন নেপাল, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপের প্রতিনিধিরা।

এ সময় সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল-মিলিটারি রিলেশন্স পরিদপ্তরের কর্নেল স্টাফ কর্নেল মোহাম্মদ মাসুদ পারভেজ বলেন, দেশের দক্ষ ফায়ার ফাইটারদের মহড়া দেশের মানুষের পাশাপাশি বিদেশিদের বাস্তব শিক্ষা দিয়েছে। এ মহড়া রাসায়নিক আগুনে ক্ষতির পরিমাণ কমানো ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com