বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ১০:৪৯ অপরাহ্ন

রাশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়াতে যে দেশগুলোকে আহ্বান জানালেন পুতিন

রাশিয়ার সঙ্গে সম্পর্ক বাড়াতে যে দেশগুলোকে আহ্বান জানালেন পুতিন

নিউজ ডেস্ক :
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বাণিজ্যিক জোট ব্রিকসের সদস্য ব্রাজিল, চীন, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন তারা যেন রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও বৃদ্ধি করে।

বৃহস্পতিবার চীনে ব্রিকসের ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকের আগে জোটটির বাকি সদস্যগুলোকে এ আহ্বান জানালেন রুশ প্রেসিডেন্ট।

পুতিন বলেছেন, রাশিয়া তার ব্যবসা-বাণিজ্য ‘নির্ভরযোগ্য আন্তর্জাতিক মিত্র সর্বোপরি ব্রিকস সদসভুক্ত দেশগুলোর’ দিকে নিয়ে যাওয়ার কাজ করছে।

পুতিন আরও বলেছেন, ব্রিকসভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের ‘কঠিন পরিস্থিতিতে তাদের ব্যবসা প্রতিষ্ঠা করতে হয়েছে’ যেখানে পশ্চিমা দেশগুলো ‘বাজার অর্থনীতির সাধারণ নিয়মগুলো, মুক্ত বাণিজ্য, ব্যক্তিগত সম্পত্তির অলঙ্ঘনীয়তাকে উপেক্ষা করে’।

প্রেসিডেন্ট পুতিন আরও জানিয়েছেন, রাশিয়ায় ভারতের চেন স্টোর খোলা এবং রাশিয়ার বাজারে চীনের অটোমোবাইল ব্যবসা সম্প্রসারণের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর দেশটির তেল কেনার পরিমাণ অনেকাংশে বাড়িয়ে দিয়েছে চীন ও ভারত।

প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ব্রিকসের মিত্রদের নিয়ে রাশিয়া ‘বিকল্প আন্তর্জাতিক ট্রান্সফার মেকানিজম’ এবং ডলার-ইউরোর ওপর নির্ভরতা কমাতে একটি ‘আন্তর্জাতিক রিজার্ভ মূদ্রা’ ব্যবস্থা তৈরির কাজ করছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com