শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
ফের মহাকাশে স্যাটেলাইট পরিবহনের পরীক্ষা ইরানের

ফের মহাকাশে স্যাটেলাইট পরিবহনের পরীক্ষা ইরানের

নিউজ ডেস্ক :
ইরান মহাকাশে স্যাটেলাইট বহনে সক্ষম জুলজানাহ বাহকের (ক্যারিয়ার) পরীক্ষা চালিয়েছে। গত ফেব্রুয়ারিতে স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে ইরান প্রথম এই পরীক্ষা চালিয়েছিল।

রবিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, স্যাটেলাইট পরিবহনটি উপ-কক্ষপথ লক্ষ্য করে উৎক্ষেপণ করা হয়। এই পরীক্ষার তথ্য পরবর্তী উৎক্ষেপণের জন্য ব্যবহার করা হবে।

তেহরানের রাষ্ট্রীয় টেলিভিশনে কোনো সমস্যা ছাড়াই বাহন উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে বলে দেখা যায়। তবে এটা সফল হয়েছে কিনা সেটা বলা হয়নি।
ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মহাকাশ বিষয়ক মুখপাত্র সাইয়্যেদ আহমাদ বলেন- জুলজানাহ স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে গবেষণামূলক তিনটি উৎক্ষেপণের পরিকল্পনা করা হয়েছে। এসব উৎক্ষেপণের মধ্যদিয়ে স্যাটেলাইট ক্যারিয়ারটির কার্যকারিতা পুরোপুরি যাচাই করা সম্ভব হবে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সব পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হলে এই স্যাটেলাইট ক্যারিয়ারের মাধ্যমে ২২০ কেজি ওজনের স্যাটেলাইট পৃথিবী থেকে ৫০০ কিলোমিটার দূরের কক্ষপথে পাঠানো সম্ভব হবে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন সময় ইরান এই স্যাটেলাইট পরিবহন উৎক্ষেপণ করল যখন সেমনান প্রদেশের ইমাম খোমেনি স্পেসপোর্ট থেকে দেশটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল।

ইরানের কয়েকজন মহাকাশ বিশেষজ্ঞের সম্প্রতি রহস্যজনক মৃত্যু হয়েছে। তবে তাদের মৃত্যুর ঘটনার সঙ্গে এই উৎক্ষেপণের কোনো সম্পর্ক আছে কিনা তা জানা যায়নি।

ইরান ইমাম হুসেইনের নামে এই স্যাটেলাইট পরিবহনের নামকরণ করেছে। সম্প্রতি নুর-২ নামে একটি সামরিক স্যাটেলাইট সফলভাবে মঙ্গলগ্রহের কক্ষপথে স্থাপন করতে সক্ষম হয়েছে ইরান।

যুক্তরাষ্ট্র ইরানের স্যাটেলাইট কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। পশ্চিমা দেশটির আশঙ্কা- দূরপাল্লার এই ব্যালেস্টিক প্রযুক্তি ইরান দীর্ঘ দূরত্বে ক্ষেপণাস্ত্র ছুঁড়তে ব্যবহার করতে পারে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com