শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৬:৫৬ অপরাহ্ন

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড

আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী হয়েছেন ইয়ার ল্যাপিড। তার মেয়াদ সংক্ষিপ্ত হতে পারে কারণ তিনি আগামী ১ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করবেন। শুক্রবার (১ জুলাই) টাইমস অব ইসরায়েলের বরাত দিয়ে এ তথ্য জানায় বিভিন্ন সংবাদমাধ্যম।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেলে বিদায়ী প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছ থেকে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে ল্যাপিড বলেন, আমরা একটি ইহুদি, গণতান্ত্রিক রাষ্ট্র (গঠনে) এবং এর কল্যাণ, শক্তিশালী ও সমৃদ্ধির জন্য যথাসাধ্য চেষ্টা করব। কারণ এটিই আমাদের কাজ এবং এটি আমাদের সবার ঊর্ধ্বে।

প্রথম কার্যদিবসে ল্যাপিডের প্রথম এজেন্ডা হলো তেল আবিবের কিরিয়া সামরিক সদর দপ্তরে শিন বেট নিরাপত্তা সংস্থার প্রধান রোনেন বারের সঙ্গে বৈঠক করা। এদিকে, নতুন প্রধানমন্ত্রী ল্যাপিডকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। টুইটারে তিনি বলেন, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিডকে অভিনন্দন এবং বিকল্প (সদ্য বিদায়ী) প্রধানমন্ত্রী নাফতালি বেনেটেকে গত এক বছর ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রক্ষার জন্য ধন্যবাদ।

‘আমি জুলাইয়ে আপনাদের উভয়ের সঙ্গে অটুট মার্কিন-ইসরায়েল অংশীদারিত্ব উদযাপনের জন্য উন্মুখ হয়ে আছি’, যোগ করেন বাইডেন। টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন অনুযায়ী, আগামী ৫ জুলাই প্যারিসে একটি সংক্ষিপ্ত সফর করার কথা রয়েছে ল্যাপিডের, যেখানে তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করবেন।

রোববার ল্যাপিড প্রধানমন্ত্রী হিসেবে প্রথম সাপ্তাহিক মন্ত্রিসভার বৈঠক আহ্বান করবেন বলে আশা করা হচ্ছে। বেনেট বিকল্প প্রধানমন্ত্রী হিসেবে সরকারে থাকবেন। তিনি দেশটির ইরান নীতিনির্ধারণী দায়িত্বও পালন করবেন। বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন বেনেট। সূত্র : এনডিটিভি

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com