মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১১:০৩ অপরাহ্ন

বাইডেনের ক্ষমতা সীমিত করলো মার্কিন সুপ্রিম কোর্ট

বাইডেনের ক্ষমতা সীমিত করলো মার্কিন সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক :
গ্রিনহাউজ গ্যাসের নির্গমন হ্রাস করতে কিছু ক্ষমতা হারিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এতে প্রেসিডেন্ট বাইডেনের জলবায়ু পরিকল্পনায়ও বড় ধাক্কা লেগেছে।

যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে কার্বন নিঃসরণ কমাতে স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির উচ্চ আদালত একটি যুগান্তকারী রায় দেয়।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের এ ঐতিহাসিক রুলের কারণে প্রেসিডেন্ট নিজেও কিছুটা ক্ষমতা হারিয়েছেন বলে মনে করা হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের পরিবেশগত সুরক্ষা সংস্থা (ইপিএ) গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাসের ক্ষেত্রে কিছুটা ক্ষমতা হারিয়েছে। এ বিষয়টি নিয়ে মার্কিন সুপ্রিম কোর্ট একটি রুল জারি করেছেন। এর খড়্গ পড়েছে বাইডেনের প্রশাসনেও।

জো বাইডেনের জলবায়ু পরিকল্পনার ক্ষেত্রে এ রুলকে বড় আঘাত হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

এদিকে, সুপ্রিম কোর্টের জারি করা রুল ‘বিপর্যয়কর সিদ্ধান্ত’ হিসেবে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট। জো বাইডেন বলেন, এ সিদ্ধান্তের কারণে জলবায়ু সংকট মোকাবিলায় তার উদ্যোগে কোনো আঁচড় পড়বে না।

বিবিসির খবরে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্যে নির্গমন কমানোর এখতিয়ার ইপিএ’র নেই উল্লেখ করে একটি মামলা দায়ের করেছিল ওয়েস্ট ভার্জিনিয়া। রিপাবলিকান নেতৃত্বাধীন অঙ্গরাজ্য ও বৃহত্তম মার্কিন কয়লা কোম্পানির হয়ে মামলাটি দায়ের হয়। সেটির ব্যাপারেই এ রুল দিলেন সুপ্রিম কোর্ট।

বিদ্যুৎ খাত নিয়ে শঙ্কায় থাকা ১৯টি অঙ্গরাজ্যের কর্তাব্যক্তিরা মনে করছিলেন, তাদের কয়লা ব্যবহার বন্ধ করতে বাধ্য করা হবে। এটি হলে ব্যাপক আর্থিক ব্যয়ের সম্ভাবনা ছিল।

রুলের আগে বিচারক প্যানেলের মধ্যে ৬ জন রক্ষণশীল ও জীবাশ্ম জ্বালানি কোম্পানির পক্ষে রায় দেন। বিপক্ষে মত দেন তিন বিচারক। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা থাকায় রায় রক্ষণশীল ও জীবাশ্ম জ্বালানি কোম্পানির পক্ষে যায়।

সুপ্রিম কোর্ট অবশ্য ভবিষ্যতে এমন বিধিনিষেধ জারি থেকে ইপিএকে বাধা দেয়নি। কিন্তু এ বিষয়ে কংগ্রেসকে স্পষ্টভাবে ক্ষমতা দেওয়ার কথা বলেছেন।

এর আগে ইপিএ’র কার্বন নিয়ন্ত্রণ কর্মসূচি প্রত্যাখ্যান করেছিল কংগ্রেস।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com