মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৯:৩৬ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তন, দাতা‌দের প্রতিশ্রুতির এক পয়সাও পায়‌নি বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

জলবায়ু পরিবর্তন, দাতা‌দের প্রতিশ্রুতির এক পয়সাও পায়‌নি বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক :
জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে বাংলাদেশ দাতাদের কাছ থেকে প্রতিশ্রুতির ১০০ বিলিয়ন ডলারের এক পয়সাও এখন পর্যন্ত পায়নি ব‌লে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন।

সোমবার (৪ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে নি‌জের লেখা ‘বাংলাদেশের ৫০: সাফল্য ও সম্ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানান তি‌নি।

 

ড. মো‌মেন ব‌লেন, প্যারিসে জলবায়ু সম্মেলনে আমরাও এ নিয়ে কথা বলেছি। জি-২০ দেশগুলো তারাই সবচেয়ে বেশি পরিবেশন দূষিত করে থাকেন। এসব দেশ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে না।

জলবায়ুর প্রভাবের ফলে দেশে প্রতি বছর ৬ লাখের মতো লোক বাস্তুচ্যুত হচ্ছে ব‌লে জানান পররাষ্ট্রমন্ত্রী।

মো‌মেন বলেন, আমাদের অনেক বড় বড় অর্জন রয়েছে। ২০২০ ও ২০২১ সালে আমাদের বড় ইভেন্ট হয়েছে। বাংলাদেশের ৫০ বছর ও মুজিব শতবর্ষ আমরা পালন করেছি। এগুলো নিবন্ধন আকারে যখন পত্রিকায় লিখেছি, তখন সেগুলো সংরক্ষণে বই আকারে সন্নিবেশিত করেছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের সাফল্য ও তার ধারাবাহিকতা নিয়ে পোপ ফ্রান্সিসসহ বিশ্ব নেতারা অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

তি‌নি ব‌লেন, অর্থনৈতিক সাফল্য ও জলবায়ু পরিবর্তনে যে শক্তিশালী ভূমিকা সেটি নিয়েও তারা বিস্মিত হয়েছেন। আমি এগুলোকে স্থান দেওয়ার চেষ্টা করেছি।

পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, ৫০ বছরে এসে বাংলাদেশের অর্জনগুলো বইটিতে স্থান পেয়েছে। তারুণদের জন্য বইটি অনুপ্রেরণা।

 

এবি ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজাল বলেন, বইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের প্রকৃত রূপ ফুটে উঠেছে। যেখানে বঙ্গবন্ধুর কূটনৈতিক দূরদর্শিতা নিয়ে লেখক আলোচনা করেছেন।

বাংলাদেশের ৫০: সাফল্য ও সম্ভাবনা’বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের শুরুতেই সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এরপর আলোচক অতিথি বক্তাদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয় ও এবি ব্যাংকের কর্মকর্তারা এবং প্রকাশনা প্রতিষ্ঠান ‘ঝুমঝুমি’-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com