রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৮ অপরাহ্ন

এমপিও শূন্যপদের চাহিদা দেয়ার সুযোগ ১৪ আগস্ট পর্যন্ত

এমপিও শূন্যপদের চাহিদা দেয়ার সুযোগ ১৪ আগস্ট পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সময় আবারও বাড়িয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। নির্ধারিত ওয়েবসাইটে এনটিআরসিএকে এমপিও শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন আগামী ১৪ আগস্ট পর্যন্ত দেয়ার সুযোগ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। এর আগে প্রথম দফার বর্ধিত সময়ে ৭ আগস্ট পর্যন্ত এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সুযোগ ছিল। তা ১৪ আগস্ট পর্যন্ত বাড়ালো এনটিআরসিএ।

বৃহস্পতিবার এনটিআরাসিএ থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে বৃহস্পতিবার রাতে এনটিআরসিএর এক কর্মকর্তা বলেন, পদের নাম নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় মাদরাসার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক শূন্যপদের চাহিদা নেয়া হচ্ছিলো না। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ পদের নাম বদলানোর বিষয়টি স্পষ্ট করেছে। তাই এ দুই পদসহ অন্যান্য শিক্ষক শূন্যপদের চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, যদি কোন স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বা মাদরাসার প্রধানরা যদি এখনও শূন্যপদের চাহিদা না দিয়ে থাকেন তাহলে তারা ১৪ আগস্ট রাত ১২টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের চাহিদা দিতে পারবেন।

জানা গেছে, ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদগুলোর নাম আগে জুনিয়র মৌলভী ও জুনিয়র শিক্ষক থাকলেও মাদরাসার এমপিও নীতিমালার সংশোধনীতে তা পরিবর্তন করা হয়। তাই এনটিআরসিএ এ পদের চাহিদা নিচ্ছিলো না। এ নিয়ে দৈনিক শিক্ষাডটকমে ‘পদের নাম বদলে যাওয়ায় শিক্ষক নিয়োগের চাহিদা দিতে পারছেন না প্রধানরা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে সে জটিলতা কেটেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আনুষ্ঠানিকভাবে  জানিয়েছে, জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক। এ পদ দুটোর নাম পরিবর্তন করা হয়েছে। এর ফলে এ পদগুলোতে শূন্যপদের তথ্য সংগ্রহ করতে আর অস্পষ্টতা থাকলো না। বিষয়টি জানিয়ে স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব শিক্ষক পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে এনটিআরসিএ। বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, মাদরাসার পূর্বের জুনিয়র মৌলীভী পদ বর্তমানে ইবতেদায়ি মৌলভী এবং পূর্বের জুনিয়র শিক্ষক (সাধারণ) বর্তমানে ইবতেদায়ি শিক্ষক পদসহ অন্যান পদে অধিযাচন দেয়ার সুবিধার্থে শূন্যপদে চাহিদা দেয়ার সময়সীমা আগামী ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হলো। যেসব মাদরাসা ইতোমধ্যেই ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ী শিক্ষক ছাড়া শূন্যপদের চাহিদা দিয়েছেন তারাও এসময়ের মধ্যে এ দুই পদের চাহিদা দিতে ও সংশোধন করতে পারবেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com