শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৮:১৯ অপরাহ্ন

বুড়িগোয়ালিনীতে নকশীকাঁথা’র উদ্যোগে মাতৃদুগ্ধ সপ্তাহ পালন

বুড়িগোয়ালিনীতে নকশীকাঁথা’র উদ্যোগে মাতৃদুগ্ধ সপ্তাহ পালন

শ্যামনগরে বেসরকারি উন্নয়ন সংস্থা নকশীকাঁথা’র উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।

শনিবার (০৬ আগস্ট) বেলা সাড়ে ১০ টায় নকশীকাঁথা পরিচালিত বুড়িগোয়ালিনী নারী বান্ধব সেবা কেন্দ্রের বাস্তবায়নে মাতৃদুগ্ধ সপ্তাহের কর্মসূচীর অংশ হিসেবে উপকূলীয় এলাকার নারী, শিশু ও তাদের মা’দের নিয়ে মায়ের দুধের প্রয়োজনীয়তা ও শিশুর স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে জোর দিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নারী বান্ধব সেবা কেন্দ্রে পালিত মাতৃদুগ্ধ দিবসে আগত মা’দের উদ্দেশ্যে শিশুদের দুধ পান করানোর উপকারিতা নিয়ে বক্তব্য রাখেন প্রকল্পের সমন্বয়কারী বিনীতা বৈরাগী। এসময় তিনি বলেন, শিশুকে মায়ের দুধ খাওয়ানোর কোনো বিকল্প নেই। জন্মের ১ ঘণ্টার মধ্যে শিশুকে মায়ের দুধ দিলে মায়ের গর্ভফুল তাড়াতাড়ি পড়ে, সহজে রক্তক্ষরণ বন্ধ হয়, ফলে মা রক্তস্বল্পতা থেকে রক্ষা পান। এছাড়াও দ্রুত দুগ্ধপানে মায়ের জন্ম বিরতিতে সাহায্য করে, স্তন ও জরায়ুর ক্যান্সার এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

মাতৃদুগ্ধ পানে শিশুর সর্বোচ্চ শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ নিশ্চিত কল্পে বক্তব্য রাখেন প্রকল্পের মিডওয়াইফ রোজিনা পারভীন। এসময় তিনি বলেন, মাতৃদুগ্ধ পান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়, ডায়রিয়ার ঝুঁকি কমায়, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং কানের প্রদাহ কমায়। একই সঙ্গে দাঁত ও মাড়ি গঠনে সহায়তা করা ছাড়াও মায়ের দুধ শিশুর অনেক উপকার করে থাকে। মায়ের দুধ না খাওয়ালে শিশুদের নানা রকম রোগ হতে পারে। যেমন শিশুর নিউমোনিয়াজনিত মৃত্যুর ঝুঁকি প্রায় ১৫ গুণ ও ডায়রিয়ায় মৃত্যুর ঝুঁকি প্রায় ১১ গুণ বেড়ে যায়। শিশুদের অপুষ্টি ও অন্যান্য কারণে মৃত্যুর ঝুঁকি প্রায় ১৪ গুণ বেড়ে যায়। শিশুর শারীরিক বৃদ্ধি ও বুদ্ধির বিকাশ বাধাগ্রস্ত হয়।

এসময় উক্ত অনুষ্ঠানে প্রকল্পের কেইস ওয়ার্কার যথাক্রমে হাসিনা পারভীন ও রুমানা আক্তার, ক্লিনার কল্পনা রাণী, নারী গ্রুপের সদস্য রাবেয়া পারভীন, সোনিয়া ওসমান, রাজিয়া সুলতানা, জোৎস্না পারভীন, খাদিজা খাতুন, রুপা খাতুন সহ বিভিন্ন এলাকা থেকে আগত অর্ধশতাধিক মা’য়েরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com