সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কে এ মাসুম ডাক্তারের ভুয়া চিকিৎসায় হয়রানী শিকার রোগীরা, প্রতিকার চেয়ে থানায় অভিযোগ  বিএমডিসি আইনে ডা. উপাধি লিখা মামলায় হোমিওপ্যাথি ডা. জসীম উদ্দিন পটুয়াখালী আদালতে জয়ী প্রতিবন্ধী নারীর ভাতার টাকা যাচ্ছে মেম্বারের ভাইয়ের মোবাইলে ৭০ বছরে এ‌সে ছাত্র জীব‌নের ট্রেন ভাড়া প‌রি‌শোধ কর‌লেন নও‌শের ইডেন কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ পঞ্চগড়ে নৌকাডুবিতে প্রাণহানি : রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক ইরানের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো কিম জং পুতিন জেনেশুনে নাগরিকদের মৃত্যুর মুখে পাঠাচ্ছেন : জেলেনস্কি অস্কারে যাচ্ছে “হাওয়া”
শিবগঞ্জ শিশুবিবাহ প্রতিরোধে পরামর্শ সভা

শিবগঞ্জ শিশুবিবাহ প্রতিরোধে পরামর্শ সভা

চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জ উপজেলায় এসিডির আয়োজনে ইউনিসেফের সহযোগীতায় শিশু বিবাহ প্রতিরোধে উপজেলা পর্যায়ে শিক্ষক সমিতির প্রতিনিধিদের সাথে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়।
সোমবার (১২ সেপ্টেম্বর) বেলা ১০টার সময় করফারেন্স রুম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে শিশু বিবাহ প্রতিরোধে উপজেলা পর্যায়ে শিক্ষক সমিতির প্রতিনিধিদের সাথে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। পরামর্শ সভার শুরুতে সংস্থা ও প্রকল্প সর্ম্পকে ধারণা প্রদান করনে এসিডি প্রোগ্রাম অফিসার এনামুল হক।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষক সমিতির সভাপতি সাদিকুল ইসলাম, প্রধান অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মোস্তাফিজুর রহমান এবং সঞ্চালনা করেন মোঃ হুমায়ুন কবির, উপজেলা সমন্বয়কারী, এসিডি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মোস্তাফিজুর রহমান বলেন যে, কাজ শুরুর সময়ে শিশু বিবাহের হার শিবগঞ্জ কত ছিল এবং বর্তমানে কি অবস্থায় আছে তা সকলের জানা দরকার। বিদ্যালয়ে শিশুদের সচেতন করতে হবে বিশেষ করে কন্যা শিশুদের মনে বাল্যবিবাহের ক্ষতিকর দিক এবং ভয়াবহতা সম্পর্কে ভীতি তৈরী করতে হবে। প্রত্যেক স্কুলে কিছ না কিছু কর্মসূচী  হাতে নিতে হবে, বাল্যবিবাহের উপরে নিজে কিছু কার্যক্রম করবে এবং অন্য কাউকে দায়িত্ব দিয়ে করিয়ে নিতে হবে। প্রতিটি স্কুলে প্লান তৈরী করে বাল্যবিবাহের উপর বিভিন্ন কর্মসূচী রাখতে হবে। কর্মসূচী অনুযায়ী যাচাই বাছাই করে কার্যক্রমের উপর ভিত্তি করে ৫টি স্কুলকে পুরুস্কৃত করতে হবে। এসিডিকে উদ্যোগ নিতে হবে প্রয়োজনে আমরা সহায়তা করবো।
কামাল হোসেন, প্রধান শিক্ষক, রানীহাটি উচ্চ বিদ্যালয় বলেন যে, বাল্যবিবাহ প্রতিরোধে স্থানীয় সরকারের দায়িত্ব বাড়াতে হবে। অভিভাবকদের নিয়ে উঠান বৈঠকের সংখ্যা বৃদ্ধি করতে হবে। প্রতিটি স্কুলে আমরা বাল্যবিবাহের ক্ষতিকর বিষয় নিয়ে আলোচনা অব্যাহত রাখবো।
উপস্থিত সকল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের বিদ্যালয়ের জন্য বাল্যবিবাহ প্রতিরোধে আগামী চার মাসের কর্মপরিকল্পনা তৈরী করেন। কার্যক্রমের বিষয়গুলো ছিল, বাল্যবিবাহ প্রতিরোধে অভিভাবক সভা, স্কুল ম্যানেজিং কমিটির সাথে সভা, শিক্ষকদের নিয়ে আলোচনা ও এ্যাসেম্বলীতে শপথবাক্য পাঠ।
সভাপতির আলোচনায় বলেন যে, তৃনমুল পর্যায়ে সকল ছাত্রছাত্রী ও অভিভাবকদের সচেতন করতে হবে। বাল্যবিবাহের ক্ষতিকর দিক গুলো ছাত্রছাত্রীদের জানাতে হবে এবং ১৮ বছর পূন না হওয়া পর্যন্ত কোন ছাত্রছাত্রীর হাতে ফোন দেওয়া যাবে না।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com