শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা আধুনিক বাংলাদেশের  রুপকার জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার-এমপি গালিব ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে শিবগঞ্জে দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ১৫ শিবগঞ্জে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন-সমাপনী অনুষ্ঠিত রানীশংকৈল ডিগ্রি কলেজ মাঠে মুক্ত মঞ্চের শুভ উদ্বোধন জেলা মহিলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে জাতীয় দলের পাঁচ নারী ক্রীড়াবিদদের সংবর্ধনা গোপালগঞ্জে নানান আয়োজনের মধ্য পালিত হলো পহেলা বৈশাখ আমতলীতে ভয়াবহ অগ্নিকান্ড নিহত-১, আহত-২
ইলন মাস্কের ঘাড়ে নিঃশ্বাস ফেলা কে এই আদানি

ইলন মাস্কের ঘাড়ে নিঃশ্বাস ফেলা কে এই আদানি

নিউজ ডেস্ক :
ভারতীয় ধনকুবের গৌতম আদানি। এশিয়ার শীর্ষ ধনী ও আদানি গ্রুপের চেয়ারম্যান। সম্প্রতি তিনি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ধনী হিসেবে ফোর্বসের তালিকায় উঠে এসেছিলেন। এর মাধ্যমে বিশ্বের শ্রেষ্ঠ ধনী ইলন মাস্কের ঘাড়ে কিছু সময়ের জন্য নিঃশ্বাস ফেলছিলেন। অবশ্য তালিকার দ্বিতীয় অবস্থান বেশিক্ষণ ধরে রাখতে পারেননি আদানি। আবারও চলে গেছেন তৃতীয় স্থানে।

ফোর্বস ম্যাগাজিনের রিয়েল-টাইম বিলিয়নিয়ার তালিকার তথ্য অনুযায়ী, আদানি গ্রুপের এই প্রতিষ্ঠাতার সম্পদের পরিমাণ ১৫৫ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারে ওঠে। এরপর আবার ১৫২.২ বিলিয়ন ডলারে নেমে আসে। অন্যদিকে ২৭ হাজার ৩৫০ কোটি ডলারের সম্পদ নিয়ে ইলন মাস্ক এখনও সবার উপরে।

এ ছাড়া আগের তুলনায় আদানির সম্পত্তির পরিমাণ প্রায় চার শতাংশ বেড়েছে। আদানির সম্পত্তি বৃদ্ধির পরিমাণ ৩.৪৮ শতাংশ। বর্তমানে আদানি গ্রুপের চেয়ারম্যানের মোট সম্পত্তির পরিমাণ ১৫২.২ বিলিয়ন মার্কিন ডলার।
ফোর্বস রিয়েল টাইম বিলিয়নিয়ার তালিকার তথ্য অনুযায়ী, বর্তমানে তালিকার দ্বিতীয় স্থানে থাকা বার্নার্ড আর্নল্টের মোট সম্পদের পরিমাণ ১৫৪.৭ বিলিয়ন মার্কিন ডলার। তালিকায় চতুর্থ অবস্থানে থাকা জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ১৪৬.৯ বিলিয়ন মার্কিন ডলার।

জানা যায়, গৌতম আদানির মালিকানাধীন আদানি শিল্পগোষ্ঠীর সাম্রাজ্য এখন আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তৃত।

একদিনেই কীভাবে এত সম্পদ বাড়ল আদানির?
শুক্রবার শেয়ার বাজার খুলতেই লক্ষ্মীলাভ হয় আদানি গ্রুপের। বম্বে স্টক এক্সচেঞ্জে আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্ট এবং আদানি ট্রান্সমিশন রেকর্ড স্তরে পৌঁছে যায়। শেয়ার বাজারের এই লাভে ভর করেই সপ্তাহের শেষ কর্ম দিবসে ঝড়ো ব্যাটিং করেন আদানি। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন।

আদানির ‘সফল’ ২০২২ সাল
চলতি বছরে এখনও পর্যন্ত আদানির সম্পত্তির পরিমাণ ৭০ বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পেয়েছে। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় যারা ১০ নম্বরে আছেন, চলতি বছর তাদের মধ্যে কারও সম্পদ এত বৃদ্ধি পায়নি। ফেব্রুয়ারিতে রিলায়েন্সের মুকেশ আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম ব্যক্তির মুকুট ছিনিয়ে নেন আদানি। গত মাসে ধনীতম ব্যক্তির তালিকায় বিল গেটসকে ছাপিয়ে যান। আদানির কাছে ‘হেরে গেছেন’ অ্যামাজনের জেফ বেজোসও।

বিশ্বের অন্যতম ধনী কে এই গৌতম আদানি
ভারতের গুজরাটে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি। ৬০ বছর বয়সী এই ধনকুবের ১৯৮০ এর দশকে মুম্বাইয়ের হীরা শিল্পে ভাগ্য পরীক্ষা করার জন্য কলেজ ছেড়ে দেন। এরপর একের পর এক তার ব্যবসার ক্ষেত্র সমৃদ্ধি করতে থাকেন। বর্তমানে তার অধীনে ৭টি কোম্পানি রয়েছে।

তিনি বিমানবন্দর থেকে ডাটা সেন্টার, সিমেন্ট, তামা পরিশোধন, ডাটা সেন্টার, গ্রিন হাইড্রোজেন, পেট্রোকেমিকেল পরিশোধন, সড়ক ও সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণসহ দ্রুত বর্ধনশীল খাতগুলোতে বিনিয়োগ করেন।

আদানি প্রথমবারের মতো ২০০৮ সালে ফোর্বসের বিলিয়নিয়ারদের তালিকায় জায়গা পান। সে সময় তার সম্পদের পরিমাণ ছিল ৯.৩ বিলিয়ন মার্কিন ডলার। আর এখন সেই সম্পদ ১৬ গুণেরও বেশি বেড়েছে।

বিশ্বের অন্যতম এই ধনী দুইবার মৃত্যুর হাত থেকে বেঁচে গেছেন। ১৯৯৭ সালে অপহরণ ও ২০০৮ সালে সন্ত্রাসী হামলার মুখে পড়েছিলেন তিনি। ভারতীয় প্রকাশনা টাইমস নাউ-এর তথ্য মতে, ১.৫ মিলিয়ন ডলারের মুক্তিপণ দিয়ে তিনি ১৯৯৭ সালে অপহরণকারীদের কাছ থেকে মুক্তি পেয়েছিলেন।

গৌতম আদানি শুধুই ব্যবসা বোঝেন- এমনটাই নই। তিনি যথেষ্ট দানশীল ব্যক্তি। জুন মাসে তার ৬০তম জন্মদিনে তিনি ৭.৭ বিলিয়ন মার্কিন ডলার তার প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা দান করার প্রতিশ্রুতি দেন। এই সংস্থাটি ভারতের গ্রামীণ অঞ্চলে স্বাস্থ্য সেবা ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কাজ করে। সূত্র : ফোর্বস

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com