রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রাজশাহীতে সাংবাদিকদের উপর হামলাকারী সকল আসামিদের গ্রেপ্তারের দাবি হোমিওপ্যাথি আলাদা মন্ত্রণালয় ও কাউন্সিল গঠন হাইকোর্টের রায় বাস্তবায়ন হচ্ছে না কেন? ইরানের ড্রোন ব্যবহার করছে রাশিয়া, অভিযোগ জেলেনস্কির পুতিনের পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি, নড়েচড়ে বসেছে ইইউ ইরানের হিজাব ইস্যুতে মুখ খুললেন মালালা অস্ত্র মামলায় জি কে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে রায় আগামীকাল পাবনায় আ.লীগের সংবর্ধনা অনুষ্ঠানে হট্টগোল, চেয়ার ছোড়াছুড়ি দেশে আরও ৪৪০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পরিষ্কার কথা এখনো সময় আছে পদত্যাগ করুন : ফখরুল নির্যাতনে স্ত্রীর নগ্ন ভিডিও ইন্টারনেটে ছাড়ার হুমকি স্বামীর
ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার না করতে পুতিনকে হুঁশিয়ারি জো বাইডেনের

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার না করতে পুতিনকে হুঁশিয়ারি জো বাইডেনের

নিউজ ডেস্ক :
ইউক্রেনের যুদ্ধে রাসায়নিক কিংবা ট্যাকটিক্যাল পারমাণু অস্ত্র ব্যবহার না করতে রাশিয়াকে সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, ‘এ ধরনের অস্ত্র ব্যবহার করা হলে ‘যুদ্ধের চেহারা এমনভাবে বদলে যাবে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কখনো দেখা যায়নি।’

তবে এ ধরনের অস্ত্র ব্যবহারের জবাবে যুক্তরাষ্ট্র কী ধরনের ব্যবস্থা নেবে সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট কিছু বলেননি। এ বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের পরমাণু শক্তিকে ‘বিশেষ সতর্কাবস্থায়’ রাখার কথা ঘোষণা করেছিলেন।
রুশ প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের তিনি বলেছিলেন, পশ্চিমা বিশ্বের ‘আগ্রাসী মনোভাবের’ কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। প্রায় ৮০ বছর ধরে বিশ্বে পরমাণু অস্ত্র রয়েছে। অনেক দেশই এই অস্ত্রকে তাদের জাতীয় নিরাপত্তার রক্ষাকবচ হিসেবে মনে করে। ধারণা করা হয় যে রাশিয়ার কাছে ৫,৯৭৭টি নিউক্লিয়ার ওয়ারহেড বা পরমাণু অস্ত্র রয়েছে। এই হিসাব দিয়েছে মার্কিন বিজ্ঞানীদের একটি ফেডারেশন।

তারা বলছেন, এর মধ্যে প্রায় দেড় হাজার ওয়ারহেডের মেয়াদোত্তীর্ণ এবং সেগুলো বাতিল করে দেওয়ার কথা। বাকি সাড়ে চার হাজার কিংবা তার চেয়েও কিছু বেশি ওয়ারহেডের মধ্যে বেশিরভাগ কৌশলগত পারমাণবিক অস্ত্র- ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, বা রকেট, যা দূরপাল্লার হামলা চালাতে সক্ষম। বাকি অস্ত্রগুলো ছোট বা কম বিধ্বংসী পারমাণবিক অস্ত্র যা স্বল্প-পাল্লা বা কম দূরত্বের- মূলত যুদ্ধক্ষেত্রে বা সাগরে ব্যবহারযোগ্য অস্ত্র।

তবে এর মানে এই না যে রাশিয়ার হাজার হাজার দূরপাল্লার পারমাণবিক অস্ত্র প্রস্তুত আছে। বিশ্লেষকেরা মনে করেন, এই মূহুর্তে রাশিয়ার প্রায় ১৫০০ ওয়ারহেড মোতায়েনকৃত অবস্থায় আছে, যার অর্থ হচ্ছে সেগুলো ক্ষেপণাস্ত্র ও বোমারু ঘাঁটি এবং সমুদ্রে সাবমেরিনে বসানো আছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার পরমাণু অস্ত্র ব্যবহারের সম্ভাবনা এখন পর্যন্ত খুব কম।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com