শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৫:১৬ পূর্বাহ্ন

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ অনন্য নজির স্থাপন করেছে : স্পিকার

বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ অনন্য নজির স্থাপন করেছে : স্পিকার

নিউজ ডেস্ক :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধু বিশ্ব শান্তির অগ্রদূত। বৈশ্বিক শান্তির প্রতি ছিল তার অকুন্ঠ সমর্থন। বিশ্ব শান্তি রক্ষায় যেমন কূটনীতিকদের ভূমিকা রয়েছে, তেমনি সংসদ সদস্যরাও সংসদীয় কূটনীতির চর্চা করেন। বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক অনন্য নজির স্থাপন করেছে। সমাজের সবাইকে টেকসই বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার জন্য একযোগে কাজ করে যাওয়ার আহবান জানান।

আন্তর্জাতিক শান্তি দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বুধবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ সেনাবাহিনী এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বিশ্ব শান্তিতে বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

ঢাকা সেনানিবাসস্থ সেনা মালঞ্চে আয়োজিত এ সেমিনারে ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ভূমিকা’ বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, পিএসসি। ‘বিশ্ব শান্তি সংরক্ষণে বাংলাদেশের কূটনৈতিক উদ্যোগের ৫০ বছর’ বিষয়ে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত ও পররাষ্ট্র সচিব শহীদুল হক। সেমিনারে আরো বক্তব্য রাখেন লেফটেন্যান্ট জেনারেল আনোয়ার হোসেন বিপি, পিএসসি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম।
সেমিনারে উপস্থিত ছিলেন আমন্ত্রিত সংসদ সদস্যরা, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান বিবিপি, বিইউপি, পিএসসি ও নৌ প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল এনবিপি, এনইউপি,এনডিসি, পিএসসি, এবং বাংলাদেশ পুলিশ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের সামরিক উপদেষ্টা ও ডিফেন্স এ্যাটাশে, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রাক্তণ সেনাবাহিনী প্রধান, জাতিসংঘ ও জাতিসংঘের আবাসিক প্রতিনিধিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, বিশিষ্ট শিক্ষা ব্যক্তিত্ব, গণমাধ্যম ব্যক্তিত্বরা।

এসময় ড. শিরীন শারমিন চৌধুরী আরো বলেন, বিশ্ব শান্তিতে বাংলাদেশের ভূমিকা বৈশ্বিক শান্তির প্রতি বঙ্গবন্ধুর অবস্থান থেকেই অনুপ্রেরণা পায়। জনগণকে ক্ষুধা, দারিদ্য, শোষণ ও বৈষম্য থেকে মুক্ত করে শান্তি, সাম্য, গণতন্ত্র ও স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন। জনগণের জন্য তার রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির সংগ্রামের কেন্দ্রবিন্দুতে ছিল শান্তির ধারণা।

স্পিকার নতুন প্রজন্মের কাছে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের সক্রিয় এবং গৌরবময় ভূমিকা উপস্থাপনের পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভবিষ্যত চ্যালেঞ্জ তুলে ধরার জন্য বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ আয়োজকদের ধন্যবাদ জানান। একইসঙ্গে সেমিনারে প্রশ্ন-উত্তরের মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীদের সরব অংশগ্রহণের জন্যও ধন্যবাদ জানান।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com